হজ ফ্লাইট শুরু নিয়ে অনিশ্চয়তা

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: সরকার নির্ধারিত সময়ে হজ ফ্লাইট পরিচালনা শুরু নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। পূর্ব ঘোষণা অনুযায়ী ৩১ মে হজ ফ্লাইট শুরু হওয়ার কথা থাকলেও নির্ধারিত সময়ে ফ্লাইট শুরু সম্ভব নয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, হজযাত্রার আগে যাত্রীদের প্রাক-নিবন্ধন, এজেন্সি-এজেন্সি সমন্বয়, মোয়াল্লেম নির্বাচন, সৌদি আরবে বাড়িভাড়া, পরিবহন, খাবারের ব্যবস্থা করতে হয়। এরপর ভিসা ও হজযাত্রা শুরু হয়। এটা বিশাল একটি প্রক্রিয়া। তাই সঙ্গত কারণেই ৩১ মে থেকে হজযাত্রা কোনোভাবেই সম্ভব হবে না।

এদিকে সরকার নির্ধারিত সময়ে হজযাত্রা শুরু করতে সব ধরনের প্রস্তুতি নিচ্ছে ধর্ম মন্ত্রণালয়। তারা আগামী ৩১ মে থেকেই হজযাত্রা শুরু করতে চায়। তবে সৌদি কর্তৃপক্ষ বিমানের ফ্লাইটের স্লট চূড়ান্ত না করায় পূর্ণাঙ্গ প্রস্তুতিতে কিছুটা ঘাটতি রয়েছে বলে জানিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

চলতি বছর বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৮৫৬ জন হজে যেতে পারবেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৯ জুলাই সৌদি আরবে হজ্জ অনুষ্ঠিত হবে। হজযাত্রীদের বিমানভাড়া নির্ধারণ করা হয়েছে এক লাখ ৪০ হাজার টাকা।

এর আগে, গত ২৭ এপ্রিল সচিবালয়ে চলতি বছর হজ ব্যবস্থাপনা নিয়ে সমন্বয় সভা করে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। বৈঠক সূত্র জানায়, ওই বৈঠকে আগামী ৩১ মে থেকে হজ ফ্লাইট শুরুর ঘোষণা দেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। তার ঘোষণা অনুযায়ী, এবার দুটি ৭৭৭ বিমানের ডেডিকেটেড ফ্লাইটের মাধ্যমে হজযাত্রী পরিবহন করা হবে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৭৫টি ফ্লাইট অপারেশন করবে। এর মাধ্যমে ৩১ হাজার হজযাত্রী পরিবহন করা হবে। বাকি যাত্রী সৌদি এয়ারলাইন্স বহন করবে।

তবে গত ৬ মে দেশ থেকে হজযাত্রী পরিবহনে নতুন ক্যারিয়ার হিসেবে সৌদি আরবের এয়ারলাইন্স ফ্লাইনাসকে অনুমোদন দিয়েছে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। ফলে চলতি বছর বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি এয়ারলাইন্সের পাশাপাশি ফ্লাইনাসও হজযাত্রী পরিবহন করবে।

হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বলেন, হজযাত্রা বিশাল একটি প্রক্রিয়া। একমাস আগে ঘোষণা দিয়ে হজযাত্রা করা সম্ভব নয়। তাই বিষয়টি চিঠি দিয়ে ধর্ম মন্ত্রণালয়কে জানানো হয়েছে। কিন্তু তেমন সাড়া পাচ্ছি না। ধর্ম মন্ত্রণালয় ওইদিনই হজযাত্রার ফ্লাইট উদ্বোধন করতে চায়।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার বলেন, হজ ফ্লাইটের বিষয়ে জানা নেই। আজ (১৯ মে) হজ ফ্লাইট নিয়ে বিমানের মিটিং রয়েছে। ওই মিটিংয়ের পর বিস্তারিত জানাতে পারবো।