হজ কার্যক্রমের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: চলতি বছরের হজ কার্যক্রমের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শুক্রবার (৩ জুন ) সকালে গণভবন থেকে আশকোনা হজক্যাম্পে আয়োজিত অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে হজ কার্যক্রমের উদ্বোধন করেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকারের আমলে হজ ব্যবস্থাপনার সার্বিক উন্নতি হয়েছে। সৌদি ইমিগ্রেশন এখন ঢাকায় সম্পন্ন হচ্ছে, ফলে হজ যাত্রীদের ভোগান্তি অনেকাংশ কমে গেছে।

শেখ হাসিনা বলেন, পবিত্র হজের আনুষ্ঠানিকতা সুষ্ঠুভাবে পালনের পাশাপাশি সৌদি আরবের আইন-কানুন যথাযথভাবে মেনে চলা মুসল্লিদের দায়িত্ব, কারণ এখানে দেশের মান-সম্মান জড়িত। হজ পালনের সময় দেশবাসীর জন্য দোয়ার পাশাপাশি করোনা মহামারির মত প্রাদুর্ভাব থেকে মুক্তির জন্য মহান আল্লাহর কাছে দোয়া করার আহ্বান জানান তিনি।

আজ হজক্যাম্পে আগত হাজযাত্রীদের ভিসা, পাসপোর্টসহ প্রয়োজনীয় কাগজপত্র বুঝিয়ে দেয়া হবে। হজের প্রথম ফ্লাইট ছেড়ে যাবে ৫ জুন। আর শেষ হজ ফ্লাইট ছেড়ে যাবে ৪ জুলাই।হজ ক্যাম্পে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। বিশেষ অতিথি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, ধর্ম বিষয়ক সচিব কাজী এনামুল হাসান, বিমান সচিব মোকাম্মেল হোসেন, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান, হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম প্রমুখ।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই (৯ জিলহজ) সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। করোনা মহামারির কারণে গত ২ বছর বাংলাদেশে থেকে কেউ হজে অংশ নিতে পারেননি। এবার হজে সারা বিশ্বের ১০ লাখ মুসল্লি অংশগ্রহণের সুযোগ পাবেন। হজযাত্রীর এই সংখ্যা কোটা অনুযায়ী বিভিন্ন দেশের মধ্যে ভাগ করে দেওয়া হয়েছে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় চার হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন। গত ৩১ মে থেকে হজ ফ্লাইট শুরু হওয়ার কথা ছিল। কিন্তু বাংলাদেশ অংশে সৌদি আরবের কিছু প্রস্তুতি সম্পন্ন না হওয়ায় আগামী ৫ জুন থেকে হজ ফ্লাইট শুরু হচ্ছে। সৌদি আরব যাওয়ার ফ্লাইট শেষ হবে ৩ জুলাই। হজ শেষে ফিরতি ফ্লাইট আগামী ১৪ জুলাই শুরু হয়ে শেষ হবে ১৪ আগস্ট।