হজের প্রথম ফ্লাইট রোববার, যাচ্ছেন ৪১৫ জন

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: আগামীকাল রোববার থেকে এ বছরের হজের প্রথম ফ্লাইট শুরু হচ্ছে। ৪১৫ জন হজযাত্রী নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-৩০০১ ফ্লাইটটি সকাল ৯টায় সৌদি আরবের উদ্দেশে রওনা হবে। এদিন সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য প্রথম ফ্লাইট পরিচালিত হবে।

শনিবার দুপুরে বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

ধর্মবিষয়ক মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, হজযাত্রার উদ্বোধনী ফ্লাইট উপলক্ষে রোববার সকালে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বিমানের পক্ষ থেকে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এবং বিমান প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। দুই প্রতিমন্ত্রী হজযাত্রীদের বিদায় জানাবেন।

এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন পবিত্র হজ পালনের সুযোগ পাচ্ছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় চার হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন। গতকাল শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি বছরের হজ কার্যক্রম উদ্বোধন করেন। আগামী ৩১ মে থেকে হজ ফ্লাইট শুরু হওয়ার কথা ছিল। তবে বাংলাদেশ অংশে সৌদি আরবের কিছু প্রস্তুতি সম্পন্ন না হওয়ায় ৫ জুন থেকে হজ ফ্লাইট শুরু হচ্ছে। সৌদি আরব যাওয়ার ফ্লাইট শেষ হবে ৩ জুলাই। হজ শেষে ফিরতি ফ্লাইট ১৪ জুলাই শুরু হয়ে শেষ হবে ১৪ আগস্ট।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে।

এদিকে চলতি বছর হজে অসুস্থ হাজীদের চিকিৎসা দিতে ১৩৮ সদস্যের চিকিৎসক দল গঠন করেছে সরকার। এতে ৫৮ জন চিকিৎসক, ৫০ জন নার্স ও ব্রাদার, ২১ জন ফার্মাসিস্ট এবং ৯ জন ল্যাব টেকনিশিয়ান ও ওটি অ্যাসিস্ট্যান্ট রয়েছেন।

এবার হজের সার্বিক খরচ ছাড়া প্রত্যেক হজ যাত্রী এক হাজার ২০০ ডলার সঙ্গে নিতে পারবেন। তাদের ক্ষেত্রে প্রচলিত ভ্রমণ কোটা প্রযোজ্য হবে না।

হজযাত্রীদের অনুকূলে হজের সার্বিক খরচ ছাড়াও এক হাজার ২০০ ডলার ছাড় করার জন্য বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ বিষয়ে বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।