হজযাত্রী নিবন্ধনের সময় বাড়ল রবিবার পর্যন্ত

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে নিবন্ধনের সময় আগামী ২২ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। আজ বুধবার ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে এ বিষয়ে জরুরি বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। বুধবারই নিবন্ধন শেষ হওয়ার কথা ছিল। এর আগে গত সোমবার সরকারি-বেসরকারি হজযাত্রী নিবন্ধন শুরু হয়।

ধর্ম মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২২ সালের জন্য সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনার নিবন্ধন কার্যক্রম আগামী ২২ মে পর্যন্ত বাড়ানো হলো। আগামী শনিবার (২১ মে) হজ কার্যক্রমে সম্পৃক্ত ব্যাংকের সংশ্লিষ্ট শাখা নিবন্ধনের অর্থ গ্রহণ করবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় চার হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন।

সরকারিভাবে হজে যেতে প্যাকেজ-১ এ পাঁচ লাখ ২৭ হাজার ৩৪০ এবং প্যাকেজ-২ এ চার লাখ ৬২ হাজার ১৫০ টাকা খরচ ধরা হয়েছে। বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে প্যাকেজে খরচ ধরা হয়েছে চার লাখ ৫৬ হাজার ৬৩০ টাকা। বেসরকারিভাবে এজেন্সিগুলোর ‘সাধারণ প্যাকেজ’-এর মাধ্যমে হজ পালনে খরচ হবে চার লাখ ৬৩ হাজার ৭৪৪ টাকা।

অন্য দিকে যারা আগের বছরগুলোতে হজে যাওয়ার জন্য নিবন্ধন করেছিলেন কিন্তু করোনার কারণে যাওয়া হয়নি এবং এরই মধ্যে বয়স ৬৫ পেরিয়ে গেছে এমন হজযাত্রীদের জমা দেওয়া টাকা উঠিয়ে নেওয়ার আহ্বান জানানো হয়েছে ধর্ম মন্ত্রণালয় থেকে। বুধবার এসংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে ধর্ম মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যেসব হজযাত্রী ইতিমধ্যে মৃত্যুবরণ করেছেন বা অসুস্থ আছেন অথবা ৬৫ বছরের বেশি বয়সসীমার কারণে এ বছর হজে যেতে পারছেন না তার পরিবর্তে প্রতিস্থাপিত হজযাত্রী তার নিবন্ধন বাবদ জমাকৃত অর্থ সমন্বয় করতে পারবেন। প্রতিস্থাপিত হজযাত্রী সমন্বয়ের মাধ্যমে প্যাকেজের অবশিষ্ট অর্থ পরিশোধ করে নিবন্ধন সম্পন্ন করতে পারবেন।

এ ছাড়া ইতিমধ্যে মৃত্যুবরণ করেছেন বা অসুস্থ আছেন অথবা ৬৫ বছরের ঊর্ধ্বসীমার কারণে এ বছর যারা হজে যেতে পারছেন না তেমন ব্যক্তিদের প্রতিনিধি নিবন্ধন বাবদ জমা দেওয়া অর্থ ফেরতের জন্য www.hajj.gov.bd ওয়েবসাইটে ঢুকে ‘নিবন্ধন রিফান্ড সিস্টেম’-এ আবেদন করে জমাকৃত অর্থ উত্তোলন বা ফেরত নিতে পারবেন।