স্কুল বেঞ্চে বসে ভাত খেলেন শিক্ষামন্ত্রী দিপু মনি ও উপমন্ত্রী নওফেল

CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

এ যেন অবাক করা বিষয়! সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে দুপুরের ‘মিড ডে মিলের’ খাবার খেলেন শিক্ষামন্ত্রী দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এরই মধ্য দিয়ে সিলেটের চার জেলার নতুন ১৪টি বিদ্যালয়ের ‘মিড ডে মিল’ চালু করা হয়েছে।

রোববার দুপুর দেড়টার দিকে সিলেট অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়ে এ আনুষ্ঠানিকতার পাশাপাশি ভিডিও কনফারেন্সে সিলেট অঞ্চলের ১৪টি শিক্ষাপ্রতিষ্ঠানে ‘মিড ডে মিল’ কার্যক্রমের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পরে শিক্ষার্থীদের সঙ্গে দুপুরের খাবার খান দুই মন্ত্রী।

এ সময় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য সাবেক মেয়র বদরউদ্দিন আহমদ কামরান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী ও সাবেক এমপি সৈয়দা জেবুননেসা হক।

উদ্বোধন হওয়া ১৪টি বিদ্যালয়ের মধ্যে সিলেটের দুটি, মৌলভীবাজারের তিনটি, হবিগঞ্জের চারটি এবং সুনামগঞ্জের পাঁচটি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার মানোন্নয়নে স্কুল ফিডিং নীতিমালার আওতায় সরকারের প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পর মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর ‘মিড ডে মিল’ চালু করে। শিশুদের স্কুলমুখী করতে প্রতি মিলের জন্য আগ্রহী শিক্ষার্থীদের কাছ থেকে অনূর্ধ্ব ২০ টাকা গ্রহণ করা যাবে। প্রতিষ্ঠানে স্বাস্থ্যসম্মত রান্নার জায়গা এবং রান্না পরিবেশনের জনবলের ব্যবস্থা করা হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা সিলেট আঞ্চলিক উপ-পরিচালকের কার্যালয় সূত্র জানায়, সিলেট অঞ্চলে এ পর্যন্ত ৬২২টি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে ‘মিড ডে মিল’ কার্যক্রম চালু হয়েছে। এর মধ্যে সিলেট জেলায় ২৬২টি, সুনামগঞ্জে ৬৮টি, মৌলভীবাজার জেলায় ১১৬টি এবং হবিগঞ্জ জেলায় ১৭৬টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। ফলে ২ লাখ ৭০ হাজার শিক্ষার্থী উপকৃত হচ্ছে।

এর আগে দুপুরে সিলেট এসে হজরত শাহজালাল ও শাহপরানের (রহ.) মাজার জিয়ারত করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

রোববার দুপুর ১২টার দিকে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তারা। বিমানবন্দরে তাদের স্বাগত জানান সিলেট আওয়ামী লীগের নেতারা।

এরপর নেতাকর্মীদের নিয়ে শাহজালাল (রহ.) ও শাহপরানের (রহ.) মাজার জিয়ারত করেন দুই মন্ত্রী। সিলেটে কয়েকটি অনুষ্ঠানে যোগদান শেষে সন্ধ্যা সাড়ে ৭টায় বিমানযোগে ঢাকার উদ্দেশ্যে সিলেট ত্যাগ করবেন তারা।