সেবনে শীর্ষ ১০ শহরে গাঁজার দাম যত

CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

২০১৮ সালে বিশ্বের ১২০টি দেশে গাঁজা সেবন নিয়ে একটি তালিকা প্রকাশ করেছে জার্মানির বাজার গবেষণা প্রতিষ্ঠান এবিসিডি। প্রকাশিত তালিকা অনুসারে গাঁজা সেবনে পুরো বিশ্বের মাঝে প্রথম অবস্থানে আছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহর। যুক্তরাষ্ট্রের এ শহরে গত বছর মোট ৭৭ দশমিক ৪৪ টন গাঁজা বিক্রি হয়েছে। এক গ্রামের দাম ছিল ১০.৭৬ ডলার (বাংলাদেশি মুদ্রায় ৯০৮ টাকা)।

নিউইয়র্কের পর সবচেয়ে বেশি গাঁজা খাওয়া হয়েছে করাচিতে। পাকিস্তানের এ শহরে এক বছরে বিক্রি হয়েছিল ৪১ দশমিক ৯৫ টন গাঁজা। প্রতি গ্রামের মূল্য ছিল ৫.৩২ ডলার (প্রায় ৪৫০ টাকা)।

ভারতের রাজধানী নয়াদিল্লিতে ২০১৮ সালে বিক্রি হয়েছে ৩৮ দশমিক ২৬ টন গাঁজা। প্রতি গ্রামের জন্য ক্রেতাকে গুণতে হয়েছে ৪.৩৮ ডলার (৩৭০ টাকা)।

চতুর্থ স্থানে ছিল যুক্তরাষ্ট্রের আরেক শহর লস  অ্যাঞ্জেলসে। এক বছরে এ শহরে বিক্রি হয়েছে ৩৬ দশমিক শূন্য ছয় টন গাঁজা। প্রতি গ্রাম গাঁজার মূল্য ছিল ৮.১৪ ডলার (৬৮৭ টাকা)।

মিশরের রাজধানী কায়রোতে এক বছরে বিক্রি হয়েছে ৩২ দশমিক ৫৯ টন গাঁজা। প্রতি গ্রাম গাঁজার দাম ছিল ১৬.১৬ ডলার (১৩৬৪ টাকা)।

ভারতের মোট দুটি শহর স্থান করে নিয়েছে তালিকার শীর্ষ দশে। ২০১৮ সালে এ শহরে কেনা হয়েছে মোট ৩২.৩৮ টন গাঁজা। প্রতি গ্রামের জন্য গুণতে ৪.৫৭ ডলার (৩৮৬ টাকা)।

ব্রিটেনের রাজধানী লন্ডনে এক বছরে বিক্রি হয়েছে ৩১.০৪ টন গাঁজা। প্রতি গ্রামের দাম ছিল ৯.২ ডলার (৭৭৭ টাকা)।

সেরা দশে যুক্তরাষ্ট্রের তৃতীয় শহর শিকাগো। সেখানে এক বছরে বিক্রি হয়েছিল ২৪ দশমিক ৫৪ টন গাঁজা। প্রতি গ্রামের দাম ছিল ১১.৪৬ ডলার (৯৬৮ টাকা)।

রাশিয়ার রাজধানীতেও গাঁজার ব্যাপক চাহিদা। ২০১৮ সালে সেখানে মোট গাঁজা বিক্রির পরিমাণ ছিল ২২ দশমিক ৮৭ টন। প্রতি গ্রামের দাম ছিল ১১.৮৪ ডলার (এক হাজার টাকা)।

কানাডার টরন্টোতে এক বছরে বিক্রি হয়েছে ২২ দশমিক ৭৫ মেট্রিক টন গাঁজা। প্রতি গ্রামের দাম ছিল ৭.৮২ ডলার (৬৬০ টাকা)।

সূত্র: ডয়চে ভেলে