সীতাকুন্ডে কনটেইনার ডিপোতে বিস্ফোরিত কেমিক্যালগুলো ছিলো স্মার্ট গ্রুপের মালিকানাধীন

বিএম কনটেইনার ডিপোতে কেমিক্যাল রাখার অনুমতি ছিল না

ছবি: সিপ্লাসটিভি.নিউজ
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক: শনিবার (৪ জুন) রাত ১১টার দিকে চট্টগ্রামের সীতাকুণ্ডের সোনাইছড়ি ইউনিয়নের একটি কনটেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণ হয়েছে।

সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত ৪৩ জন নিহতের খবর পাওয়া গেছে, আহত হয়েছেন আরো ৪ শতাধিক মানুষ।

বিএম কনটেইনার ডিপোটি স্মার্ট গ্রুপের মালিকানাধীন।

ভয়াবহ এই বিস্ফোরণ যে কনটেইনারের কেমিক্যাল থেকে সূত্রপাত হয় তার নেপথ্যে ছিল হাইড্রোজেন পার অক্সাইড। বিস্ফোরিত ক্যামিকেলের কন্টেইনারের গায়ে ক্যামিকেল কোম্পানি হিসেবে  যা আল-রাজী কেমিক্যাল কমপ্লেক্স  এর নাম ছিল। খোঁজ নিয়ে জানা গেছে এই আল রাজী কেমিক্যাল স্মার্ট গ্রুপের মালিকানাধীন একটি সহযোগী প্রতিষ্টান।

আল রাজী কেমিক্যালের ফেসবুক পেইজ এ স্পষ্ট উল্লেখ আছে এই এটি একটি স্মার্ট গ্রুপের অংগ প্রতিষ্ঠান। তাদের পরিচিতিতে তারা এই কোম্পানিকে হাইড্রোজেন পারক্সাইড ও অন্যান্য কেমিক্যালের উৎপাদক ও সরবরাহক হিসেবে দেখিয়েছে।

রবিবার (৫ জুন) বিকালে সিপ্লাস টিভির কাছে এর সত্যতা নিশ্চিত করেছেন চিটাগাং ডেনিম মিলস লিমিটেডের জিএম এডমিন শামসুল হায়দার সিদ্দিকী।

বিএম কন্টেইনার ডিপোর দাহ্য পদার্থ গুদামজাতকরনের কোন প্রকার অনুমতি ছিল না। তাদের লাইসেন্স ছিল শুধুমাত্র কার্গো হ্যান্ডলিং এর।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চল কার্যালয় এর পরিচালক মফিদুল আলম এ ব্যাপারে সিপ্লাসকে বলেন, বিএম কন্টেইনার ডিপো আমাদের কাছে শুধুমাত্র কার্গো হ্যান্ডলিং এর জন্য অনুমতির আবেদন করে। আমরা সে অনুযায়ী তাদের অনুমতি দেই।

কিন্তু আমাদের অনুমতি পত্রে কোথাও ক্যামিকেল গুদামজাতকরনের জন্য অনুমতি দেয়া হয় নি। তারাও আবেদন পত্রে এ বিষয়ে কিছুই উল্লেখ করেনি। ক্যামিকেল গুদামজাতকরনের জন্য পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র পেতে হলে আগে বিস্ফোরক অধিদপ্তরের ছাড়প্ত্রের প্রয়োজন হয়। যেহেতু এই ডিপোটি মহাসড়কের পাশে তাই এর জন্য রোডস এন্ড হাইওয়ের অনুমতিরও প্রয়োজন হত যদি তারা কেমিক্যাল গুদামজাতকরনের কথা আবেদনপত্রে উল্লেখ করত তবে।

কিন্তু তারা এ বিষয়ে কোন তথ্য উলেখ না করেই আবেদন করে এবং শুধুমাত্র কার্গো হ্যান্ডলিং এর অনুমতি পায়।