সীতাকুণ্ডে আলোকিত যুব সংঘের উদ্যোগে ক্ষতিকর পলিথিন ও প্লাস্টিক বর্জ্য অপসারণ কর্মসূচী

সীতাকুণ্ডে আলোকিত যুব সংঘের উদ্যোগে ক্ষতিকর পলিথিন ও প্লাস্টিক বর্জ্য অপসারণ কর্মসূচী।
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সীতাকুণ্ড প্রতিনিধি: সীতাকুণ্ডের স্বেচ্ছাসেবী সংগঠন আলোকিত যুব সংঘের উদ্যোগে পরিবেশের জন্য ক্ষতিকর পলিথিন ও প্লাস্টিক বর্জ্য অপসারণ ও সচেতনতা সৃষ্টি কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

গতকাল (শুক্রবার) সকাল দশটায় উপজেলার সৈয়দপুর ইউনিয়নের কেদারখিল গ্রামে এই কর্মসূচির আয়োজন করা হয়। সৈয়দপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও আলোকিত যুব সংঘের প্রধান উপদেষ্টা এইচএম তাজুল ইসলাম নিজামি কর্মসূচির উদ্বোধন করেন।

আলোকিত যুব সংঘের চেয়ারম্যান শেখ সাইফুল ইসলাম রুবেল জানান, সম্প্রতি পলিথিন ও প্লাস্টিক পণ্যের ব্যবহার আশঙ্কা জনক হারে বেড়ে যাওয়াতে পরিবেশের জন্য মারাত্মক হুমকি হয়ে দাঁড়িয়েছে। কারণ প্লাস্টিক বর্জ্য পচনশীল না হওয়াতে মাটির উর্বরতা নষ্ট করার পাশাপাশি খাল বিল নালা নদীতে গিয়ে পরিবেশের ভারসাম্য নষ্ট করছে। পাশাপাশি এর ফলে মাছের উৎপাদন ব্যাপক হারে হ্রাস পাচ্ছে।

শুক্রবার কেদার খিল গ্রামের প্রায় এক কিলোমিটার রাস্তা এবং দুই পাশের বাড়ি ঘরে ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকা প্লাস্টিক বর্জ্য সংগ্রহ করে ধ্বংস করার পাশাপাশি জনগণকে সচেতন করার চেষ্টা করেছে সংগঠনের সদস্যরা।

সৈয়দপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এইচ এম তাজুল ইসলাম নিজামি বলেন, প্লাস্টিক বর্জ্য অপসারণ অত্যন্ত ইতিবাচক একটি কর্মসূচি। প্লাস্টিক যে পরিবেশের কি পরিমাণ ক্ষতি করে এটি জনগণকে অবগত করার মাধ্যমে এর ব্যবহার কমিয়ে আনতে হবে। আলোকিত যুব সংঘের প্রশংসা করে তিনি বলেন, প্রতিষ্ঠা লগ্নের পর থেকে আলোকিত যুব সংঘ একের পর এক ভালো কাজ করে যাচ্ছে। অন্যান্য সংগঠন ও ব্যক্তি পর্যায়ে আলোকিত যুব সংঘের কার্যক্রম অনুসরণ করতে পারে।