সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা রক্ষায় জোর দেওয়ার আহ্বান সিপিডির

সংবাদ সম্মেলনে চারটি সুপারিশ তুলে ধরেছে সিপিডি

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: বাজেটে সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা রক্ষার ওপর জোর দেওয়ার আহ্বান জানিয়েছে বেসরকারি উন্নয়ন গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

শুক্রবার (১০ জুন) সকাল ১১টার দিকে রাজধানীর গুলশানের লেক শোর হোটেলে এক সংবাদ সম্মেলনে প্রস্তাবিত বাজেট পর্যালোচনায় এ আহ্বান জানায় সিপিডি।

সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন বলেন, “আমরা শুধু জিডিপি প্রবৃদ্ধির ওপর নজর না দিয়ে আমাদের বর্তমান অর্থনীতি ও মূল্যস্ফীতির যে চাপ তার পরিপ্রেক্ষিতে যারা দরিদ্র ও নিম্নআয়ের জনগণ আছেন তাদের কীভাবে সুরক্ষা দেওয়া যায় এবং সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা কীভাবে রক্ষা করা যায় সেগুলোর ওপর জোর দিতে বলেছিলাম। সেটি করতে গিয়ে যা প্রয়োজন আর্থিক বা মুদ্রা পদক্ষেপ, সেটির মধ্যে সমন্বয় করা খুবই প্রয়োজন। আমরা প্রায়শই দেখি, এগুলোর মধ্যে কোনো সমন্বয় থাকে না।”

এ সময় তিনি সিপিডির ৪টি সুপারিশ তুলে ধরেন। সেগুলো হলো-

– নিত্যপ্রয়োজনীয় পণ্যের ওপর থেকে কর তুলে দেওয়া কিংবা কর কমিয়ে ফেলা, আমদানির ক্ষেত্রে এবং দেশের ভেতরের পর্যায়েও।

– মধ্যম ও নিম্নমধ্যম আয়ের মানুষকে করের বোঝা থেকে কিছুটা অব্যাহতি দেওয়া।

– ভর্তুকির জন্য পর্যাপ্ত অর্থ রাখা, যাতে গ্যাস-বিদ্যুতের মূল্য সহনীয় পর্যায়ে রাখা যায় এবং কিছু দিনের জন্য সেখানে ভর্তুকি চালিয়ে যাওয়া।

– জনগণের জন্য বিশেষ করে দরিদ্র জনগণের জন্য সামাজিক নিরাপত্তা বেষ্টনীর প্রসার, এর আওতা বাড়ানো এবং পরিমাণ বাড়ানো।

সংবাদ সম্মেলনে সিপিডির সিনিয়র রিসার্চ ফেলো মুনতাসির কামাল, সম্মানীয় ফেলো অধ্যাপক মুস্তাফিজুর রহমান, গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম, সিনিয়র রিসার্চ ফেলো তোফিকুল ইসলাম খান এবং রিসার্চ ফেলো সৈয়দ ইউসুফ সাদাত প্রমুখ উপস্থিত ছিলেন।