সাত ইউনিটের মধ্যে ছয়টি বন্ধ, উৎপাদন ১০০ মেগাওয়াট

ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্র

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: দেশের বিদ্যুতের নার্ভ বলে পরিচিত নরসিংদীর পলাশের ঘোড়াশাল তাপবিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের অবস্থা নাজুক। সাতটি ইউনিটের মধ্যে ছয়টি ইউনিটেরই উৎপাদন বন্ধ রয়েছে। চলছে শুধু একটি ১০০ মেগাওয়াটের একটি ইউনিট। বছরের অধিকাংশ সময় ইউনিটগুলোতে যান্ত্রিক ত্রুটি লেগে থাকে। গতকাল সোমবার শুধু ৪ নম্বর ইউনিটের ২৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন দিয়ে চলছিল এ তাপবিদ্যুৎ কেন্দ্র। ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী আবু বক্কর ছিদ্দিক সোমবার দুপুরে এসব তথ্য জানিয়েছেন।

তিনি জানান, গত ৪ অক্টোবর দুপুর ২টা ৫ মিনিটে জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয় দেখা দিলে হঠাৎ করে ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৫ নম্বর ইউনিটটির বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায়। বিদ্যুৎ কেন্দ্রের ৫ নম্বর ইউনিটটির সেফটি বাল্ব ফেটে যাওয়ায় ইউনিটটি সাতদিন পর চালু করা গেলেও চালুর মাত্র ২ দিন পরই আবার ইউনিটটির বিয়ারিং নস্ট হয়ে ফের এর উৎপাদন বন্ধ হয়ে যায়।

ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী আরও জানান, ২-৩ দিনের মধ্যেই ইউনিটিতে বিদ্যুৎ উৎপাদন শুরুর সম্ভাবনা রয়েছে। তিনি বলেন, ৩৬৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ কেন্দ্রের ৭ নম্বর ইউনিটটির যান্ত্রিক সমস্যা সমাধান করা হচ্ছে। এ মাসের ২৫ তারিখে বিদেশি এঙপার্ট এসে চেক করবেন। পরে চলতি মাসের শেষ দিকে কিংবা আগামী মাসের ১ তারিখে এর বিদ্যুৎ উৎপাদন শুরু করা হবে।