সাতকানিয়া উপজেলা নির্বাচন সম্পন্ন: বিএনপির ভোট বর্জন, মোতালেব বিজয়ী

CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

কয়েক স্থরের নিরাপত্তার মধ্য দিয়ে সাতকানিয়া উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে।

আজ ১৪ অক্টোবর (সোমবার) সকাল ৯টা থেকে শুরু হয়ে বিকাল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ চলে। নির্বাচনে চেয়ারম্যান পদে ৩ জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩জন ও ভাইস চেয়ারম্যান পদে ৬ জনসহ মোট ১২জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

চেয়ারম্যান পদে আওয়ামী লীগের প্রার্থী এমএ মোতালেব সিআইপি (নৌকা), বিএনপির প্রার্থী আবদুল গফফার চৌধুরী (ধানের শীষ), স্বতন্ত্র প্রার্থী আবদুল মোনায়েম মুন্না চৌধুরী (মোটরসাইকেল)।

দুপুর আড়াই টায় ভোট বর্জন করেছেন বিএনপি প্রার্থী আবদুল গাফফার চৌধুরী।

মহিলা ভাইস-চেয়ারম্যান প্রার্থীরা হলেন- তারান্নুম আয়েশা (প্রজাপতি) ও আনজুমান আরা বেগম (কলসি)। ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী- মোহাম্মদ শাহজাহান (তালা), সালাহ উদ্দিন হাসান চৌধুরী (বই), মোহাম্মদ জসীম উদ্দিন (চশমা), বশির উদ্দিন আহমদ (ধানের শীষ), আছিফুর রহমান সিকদার (মাইক) ও ওমর ফারুক লিটন (নলকূপ)। এ নির্বাচনে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৮৩ হাজার ৩৮০ জন।

এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৫০ হাজার ২৮৬ জন ও মহিলা ভোটার ১ লাখ ৩৩ হাজার ৯৪ জন। ভোট কেন্দ্রে ১২৫ জন প্রিসাইডিং অফিসার, ৭০১ জন সহকারী প্রিসাইডিং অফিসার ও ১ হাজার ৪০২ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করেছেন। ১৭টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় মোট ১২৫টি কেন্দ্রে ৭০১টি বুথে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) দ্বারা ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। ১২৫টি ভোট কেন্দ্রের মধ্যে ৯৩টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ ও অন্যান্য কেন্দ্রগুলোকে সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত ছিল। নির্বাচনে ১৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ৫ প্লাটুন বিজিবি, ‌র‌্যাবের ৪টি টহল টিম কাজ করেছে।

উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মোবারক হোসেনের সমন্বয়ে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটগণ ও আইন-শৃঙ্খলা বাহিনী কোনো ধরণের অপ্রীতিকর ঘটনা ব্যতিরেকেই সুষ্ঠু ও নির্বিঘ্নে নির্বাচন কর্মকান্ড সম্পন্ন করেছে। প্রত্যেক কেন্দ্রে ২ জন করে সেনা সদস্য ইভিএম সংক্রান্ত টেকনিক্যাল সাপোর্ট দেয়ার জন্য নিয়োজিত ছিলেন। বিভিন্ন নির্বাচনী ভোট কেন্দ্রে মোবাইল ব্যবহারের দায়ে প্রার্থীদের ৩০ জন এজেন্টকে বহিষ্কার করা হয়েছে।

এছাড়া সংশ্লিষ্ট প্রিজাইডিং অফিসারগণকে নির্বাচনী দায়িত্বপালনে অবহেলার কারণে সতর্ক করার ঘটনা ঘটেছে।এলাকার মোটর যানবাহন চলাচল ছিল একেবারেই সীমিত। নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে নির্বাচন কেন্দ্রের চৌহদ্দির মধ্যে মোটরবাইক সহযোগে গোলযোগ করার অপচেষ্টা করলে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি),কাট্টলী সার্কেল জনাব মোঃ তৌহিদুল ইসলাম ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে নাসির উদ্দিন (বয়স ৩৮ বছর) নামক এক ব্যক্তিকে উপজেলা পরিষদ ( নির্বাচন আচরণ), বিধিমালা-২০১৬ এর ১৪(১) ও ১৪(২) ভঙ্গের দায়ে উক্ত আইনের ৩২ ধারায় ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া চিববাড়ি কেন্দ্রের চৌহদ্দি নিয়ে মোটরবাইক নিয়ে শো ডাউনরত অবস্থায় এক প্রার্থীর সমর্থকদের বিজিবি ধাওয়া করে। এসময় একটি মোটরবাইক জব্দ করে সাতকানিয়া থানার হেফাজতে দেয়া হয়েছে। এরকম কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ব্যতিরেকে সাতকানিয়া উপজেলা পরিষদ নির্বাচন নির্বিঘ্নে ও সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। আনুমানিক মোট ভোটারের ৩৫% ভোটার কেন্দ্রে উপস্থিত হয় ইভিএম পদ্ধতিতে ভোট দিয়েছেন। ভোট গণনার কাজ চলমান রয়েছে। এখন পর্যন্ত আওমীলীগ প্রার্থী এম.এ মোতালেব সিআইপি এগিয়ে রয়েছে।

সাতকানিয়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে চুড়ান্ত ফলাফলঃ নৌকা ৬৩৫৭৩, ধানের শীষ ৬৯৮৪, মোটর সাইকেল ১০২৪।