সাকিবের মতো কেউ হবে না: হাথুরুসিংহে

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: বাংলাদেশের পোস্টার বয় সাকিব আল হাসান। অভিষেকের পর থেকেই দুর্দান্ত পারফরম্যান্সে শাসন করছেন ক্রিকেট বিশ্ব। দীর্ঘ সময় ধরে আছেন নাম্বার ওয়ান অলরাউন্ডারের র‍্যাংকিংয়ে। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সেরা ক্রিকেটারও মনে করা হয় তাকে। সাকিবের সাবেক গুরু চন্ডিকা হাথুরুসিংহেও মনে করেন, সাকিব তার জেনারেশনের সেরা ক্রিকেটার। তার মতো কেউ হবে না।

বাংলাদেশ দলের সাবেক কোচ হাথুরুসিংহে এখন অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস ক্রিকেট একাডেমির কোচ। সিডনিতে বসে বাংলাদেশ ক্রিকেট প্রসঙ্গে কথা বলেছেন গণমাধ্যমের সঙ্গে। সেখানেই উঠে এসেছে সাকিবের প্রসঙ্গ।

হাথুরুসিংহের মতে, ‘সাকিব আল হাসান একটাই তৈরি হয়েছে। তার জেনারেশনের সেরা ক্রিকেটার। বিশ্বের এক নম্বর অলরাউন্ডার। লম্বা সময় ধরে খেলছে। সাকিবের মতো আর একজনকে খুঁজে পেতে বাংলাদেশকে কাঠখড় পোড়াতে হবে। সাকিবের মতো কেউ হবে না।’

বাংলাদেশ ক্রিকেটের সুপারস্টার সাকিব। দীর্ঘদিন ধরেই তার মতো এমন কার্যকরী পারফর্মার খুঁজছে বিসিবি। কিন্তু সাকিবের মত অলরাউন্ডার পাচ্ছে না বাংলাদেশ। হাথুরুসিংহের মতে, ‘বাংলাদেশ হয়তো ভিন্ন সুপারস্টার পাবে, কিন্তু সাকিবের মতো কাউকে পাবে না। ২০০৭ সালের দিকে লক্ষ্য করেন, কত জন ক্রিকেটার এসেছিল বাংলাদেশ দলে। মুশফিক, তামিম, সাকিব একসঙ্গে খেলেছে। পাঁচ থেকে সাত বছর লেগেছে এই ক্রিকেটারদের কাছ থেকে ফল পেতে। এখন যেমন লিটন, মুস্তাফিজ, তাসকিন ভালো করছে। তারা আত্মবিশ্বাস নিয়ে খেলে। সে কারণেই বলছি বাংলাদেশ সুপারস্টার ক্রিকেটার পাবে কিন্তু সাকিবের মতো কাউকে পাবে না।’

২০১৪ সালে দেশের ক্রিকেটের চরম দুর্দিনে টাইগারদের দায়িত্ব নেন শ্রীলঙ্কার এই কোচ। তাকে পেয়েই টানা হারের ধকল থেকে বের হয়ে আসে মাশরাফিরা। হাতে ধরা দেয় একের পর এক সাফল্য। মূলত বাংলাদেশের বড় দলের তকমা পাওয়ার শুরুটা হয় তখন থেকেই।