সর্বনিম্ন ২৭ হাজার টাকা বেতন চান চতুর্থ শ্রেণির সরকারি কর্মচারীরা

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: সর্বনিম্ন ২৭ হাজার টাকা মূল বেতন নির্ধারণ এবং পেনশন গ্রাচ্যুইটির হার ১ টাকায় ৫০০ টাকা করাসহ ৬ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ চতুর্থ শ্রেণি সরকারি কর্মচারী সমিতি।

শুক্রবার (২৭ মে) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি হলে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে এসব দাবি জানান সমিতির সংগঠনের সভাপতি মো. মানিক মৃধা।

সমিতির অন্যান্য দাবির মধ্যে রয়েছে, বিদ্যমান ২০টি গ্রেডকে ভেঙে ১০ ধাপে বেতন নির্ধারণ করা, নবম বেতন কমিশন গঠন করা, ৫০ শতাংশ মহার্ঘ্য ভাতা প্রদান, ন্যায্যমূল্যে মানসম্মত রেশন প্রদান, মূল বেতনের ২০ শতাংশ বার্ষিক ইনক্রিমেন্ট প্রদান, নিয়োগের ক্ষেত্রে চতুর্থ শ্রেণির কর্মচারীদের ৪০ শতাংশ পোষ্য কোটা সংরক্ষণ, উচ্চশিক্ষিত চতুর্থ শ্রেণির কর্মচারীদের সরাসরি পরবর্তী স্তরে পদায়নের ব্যবস্থা গ্রহণ।

এছাড়াও রয়েছে, কর্মচারীদের গ্রীষ্ম ও শীতকালীন সাজ-পোশাক ভাতা, ধোলাই ভাতার মতো ভাতা বেতনের সঙ্গে প্রদান করা, আউটসোর্সিং-মাস্টাররোল ইত্যাদি-ভিত্তিক নিয়োগকৃত কর্মচারীদের নিয়মিতকরণ, সরকারি কলেজের বেসরকারি কর্মচারীদের রাজস্ব খাতে অন্তর্ভুক্তি এবং ঢাকাসহ সারাদেশে কর্মরত চতুর্থ শ্রেণির কর্মচারীদের আবাসন সংকট নিরসনে বিনা সুদে সহজ শর্তে ৫০ লাখ টাকা গৃহনির্মাণ ঋণ দিতে হবে।

এসব দাবির বিষয়ে আগামী ৩০ জুনের মধ্যে সরকারের দায়িত্বশীল মহল থেকে সুস্পষ্ট নির্দেশনা না পেলে কিংবা বাজেটে এর কোনো দৃশ্যমান প্রতিফলন না থাকলে সংগঠনের পক্ষ থেকে দাবি আদায়ে ১ জুলাই থেকে বৃহত্তর কর্মসূচি ঘোষণা করা হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সমিতির সাধারণ সম্পাদক মো. রফিকুল আলম, সমন্বয় পরিষদের মহাসচিব নোমানুজ্জামান আল আজাদ, অতিরিক্ত মহাসচিব মো. বেল্লাল হোসেন, কার্যকরী সভাপতি আবুল হোসেন আহমেদ বাবু, কেন্দ্রীয় উপদেষ্টা এম এ আউয়াল, সহ-সভাপতি খন্দকার বাবুল, মো. শাহ আলম প্রমুখ।