সরকারি কর্মচারীদের গ্রেপ্তারের রায়ের বিরুদ্ধে আপিল করবে রাষ্ট্রপক্ষ

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: সরকারি চাকরিজীবীদের গ্রেপ্তারের বিষয়ে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে সরকার উচ্চ আদালতে আপিল করবে বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

এর আগে বৃহস্পতিবার (২৫ আগস্ট) সকালে সরকারি কর্মচারীদের গ্রেপ্তারে পূর্বানুমতি লাগবে না বলে রায় দেয় হাইকোর্ট। বিচারপতি মোহাম্মদ মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মোহাম্মদ ইজারুল হক আকন্দের বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

সকালে রায় ঘোষণার পর হাইকোর্টে সংবাদ সম্মেলনে একথা জানান অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন তিনি।

এদিকে রায়ের পর্যবেক্ষণে আদালত বলেন, সরকারি কর্মচারী আইনের ৪১ ধারা মৌলিক অধিকারের পরিপন্থী। তাই এটি বাতিল করা হয়েছে। বাংলাদেশের প্রেক্ষাপটে একটি মামলার তদন্ত শেষ হতে দীর্ঘ সময় লাগে। এমন পরিস্থিতিতে সরকারি কর্মচারীদের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ ও গ্রেপ্তার করতে যদি পূর্ব অনুমতি প্রয়োজন হয় তবে সেটি মামলার তদন্ত কাজকে আরো বেশি দীর্ঘায়িত করবে। যা কখনোই ন্যায় বিচারসম্মত নয় বলে জানান আদালত।

এর আগে বুধবার ফৌজদারি মামলায় সরকারি কর্মকর্তা-কর্মচারীকে গ্রেপ্তার করতে সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষের পূর্বানুমতি নেওয়ার প্রশ্নে জারি করা রুলের শুনানি শেষ হয়। পরে আদালত রায়ের জন্য বৃহস্পতিবার ধার্য করেন।

গত বছরের ২৬ সেপ্টেম্বর সরকারি কর্মচারীদের গ্রেপ্তারে সরকারের পূর্বানুমতি নেয়ার বিধান কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। সে রুল বাতিল ঘোষণা করে রায় দেন হাইকোর্ট।

রায়ে হাইকোর্ট বলেন, সংবিধানের ২৬ এর ১ ও ২ এবং ২৭ ও ৩১ অনুচ্ছেদ লঙ্ঘন করে এ বিধান। এ রায়ের ফলে এখন থেকে সরকারি কর্মকর্তা- কর্মচারিদের গ্রেপ্তার করতে কোন অনুমতি লাগবেনা। মন্ত্রিপরিষদ যে প্রজ্ঞাপন দেয় তা অবৈধ ঘোষণা করে হাইকোর্ট।