সন্দ্বীপ রুটে নিরাপদে যাতায়াতের দাবিতে জামা খুলে প্রতিবাদ

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক: সন্দ্বীপ-চট্টগ্রাম নৌ পথে মধ্যযুগীয় ভোগান্তি ও অনিরাপদ যাতায়াত ব্যবস্থার প্রতিবাদে জামা খুলে মানববন্ধন করেছে সন্দ্বীপের নাগরিকরা।

সোমবার (২৫ এপ্রিল) দুপুর ১২ টায় চট্টগ্রাম প্রেসক্লাব চত্ত্বরে সন্দ্বীপ এসোসিয়েশনের উদ্যোগে এই মানববন্ধন আয়োজিত হয়।

কর্মসূচিতে বেশ কয়েকটি সংগঠন একাত্মতা ঘোষণা করেন।

বক্তারা বলেন, স্বাধীনতার ৫০ বছরেও চট্টগ্রাম-সন্দ্বীপ রুটে নৌচলাচল নিরাপদ হয়নি। এখনো এ রুটে দুর্ঘটনায় যাত্রীরা মারা যাচ্ছেন। কিন্তু প্রশাসন কাউকে ক্ষতিপূরণ দেয়নি। একটা ঘটনায়ও সুষ্ঠু তদন্ত হয়নি। এ রুটে লাল বোটের মাধ্যমে যাত্রীদের পারাপার করতে হয়। কয়েক দিন আগেও বোট উল্টে শিশুসহ চারজন মারা গেছেন। এটা কোনোভাবেই মেনে নেওয়া যায়।

জেলা পরিষদের সমালোচনা তারা বলেন, দুর্ঘটনার কয়েকদিন আগে জেলা পরিষদের কাছে আমরা গিয়েছিলাম। জেলা পরিষদ জানিয়েছে স্পীডবোট কাদের তারা জানেন না। তারা চান এটি বন্ধ হোক অথচ বাস্তবতা হলো এই স্পীডবোট থেকেই জেলা পরিষদ প্রতিদিন ৯০ হাজার টাকা ইজারা নেয়। এত টাকা দেশের আর কোনো নৌ ঘাট থেকে ইজারা পায় না। তবু আমরা সেবা পাই না। তাছাড়া যে নৌযানের দায়িত্ব কেউ নেয়না সেটা দিনের পর দিন চলতে পারে না। কিন্তু মানুষকে জিম্মি করে কিছু অসাধু চক্র লুটপাট করার জন্য এই সংকট জিইয়ে রাখছে।

সরকারের দৃষ্টি আকর্ষণ করে বক্তারা বলেন, এখানে যথাযথ কর্তৃপক্ষের কাছে দায়িত্ব দিতে হবে। যারা দায়িত্ব নিতে চায় না শুধু টাকা কামাতে চায় তাদেরকে আমরা চায় না। প্রয়োজনে নৌবাহিনীর তত্ত্বাবধানেও এখানে ঘাট চলতে পারে। নিরাপদ ও পর্যাপ্ত আধুনিক নৌ-যানের ব্যবস্থাও সরকারকে নিশ্চিত করতে হবে। পাশাপাশি জরুরি ভিত্তিতে রোগী আনা নেয়ার জন্য চালক সহ দুটো সী এম্বুলেন্স দিতে হবে।

বক্তব্য রাখেন দৈনিক সমকালের ব্যুরোচীফ সারোয়ার সুমন, ডেইলি বিজনেস পোস্টের সিনিয়র রিপোর্টার সালেহ নোমান, সন্দ্বীপ এসোসিয়েশনের উপদেষ্টা সারোয়ার জামিল শামীম, সিডিএর সাবেক বোর্ড মেম্বার রোমানা নাসরিন, সরকারি কার্গিল উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম লিংকন, লায়ন্স ক্লাব সন্দ্বীপের সভাপতি কাজী জিয়া উদ্দিন, সন্দ্বীপ সোসাইটির সাধারণ সম্পাদক মোসাদ্দেক আহমেদ, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্য বাবর উদ্দিন সাগর, অধিকার কর্মী আব্দুল কাদের মানিক, অধিকার কর্মী খাদেমুল ইসলাম, দৈনিক চট্টগ্রাম প্রতিদিনের রিপোর্টার আবু রায়হান তানিন, সন্দ্বীপ ছাত্রফোরাম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সভাপতি ইমতিয়াজ কবির, সন্দ্বীপ ফ্রেন্ড সার্কেল এসোসিয়েশনের সভাপতি মো. শরীফুল আলম সৌরভ প্রমুখ।