রোহিঙ্গা প্রত্যাবাসনে অগ্রগতি নেই: ত্রাণ প্রতিমন্ত্রী

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর বিষয়ে উল্লেখযোগ্য কোনো অগ্রগতি নেই বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। রোহিঙ্গা প্রত্যাবসনের বিষয়ে আন্তর্জাতিক জনমত তৈরি করতে কাজ করবেন বলে জানান তিনি।

মঙ্গলবার (১০ মে) দুপুরে সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রীর নিজ দপ্তরে জাতিসংঘের স্বাধীন তদন্ত সংস্থার (আইআইএমএম) প্রধান নিকোলাস কুমিয়ানের নেতৃত্বে প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর বিষয়ে কোনো কথা হয়েছে কিনা জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, রোহিঙ্গা সংকটের সমাধান হলো প্রত্যাবর্তন। আমরা যতগুলো অর্গানাইজেশন কাজ করছি, আমাদের মূল লক্ষ্য স্বদেশে তাদের নাগরিক অধিকার ও নিরাপত্তা দিয়ে ফেরত পাঠানো। এজন্য তারাও কাজ করছেন।

মিয়ানমারের সঙ্গে দ্বিপক্ষিক উদ্যোগের কী অবস্থা জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, এটা নিয়ে গত মাসেই একটি মিটিং হয়েছে। সেখানে নাগরিকদের একটি তালিকা দেওয়া হয়েছে, মিয়ানমার সেটা গ্রহণ করেছে। এটা প্রক্রিয়াধীন। এ পর্যন্ত আমরা ৩৫ হাজার রোহিঙ্গার তালিকা দিয়েছি, কতজন তারা গ্রহণ করবে, এমন কিছু এখনও পাঠায়নি। এখনও উল্লেখযোগ্য কোনো অগ্রগতি আমাদের নেই।ডা. এনামুর রহমান আরও বলেন, ভাসানচরে এই মুহূর্তে ৩০ হাজার রোহিঙ্গা আছে। সেখানে আমাদের ক্যাপাসিটি হলো ১ লাখ। আমরা সেখানে আরও নেওয়ার চেষ্টা করছি। কিন্তু সে ব্যাপারে ইউএসএইড বলছে, এখনও এখানে বেশি মানুষ নেওয়ার পরিবেশ তৈরি হয়নি। পরিবেশের উন্নয়ন করতে হবে। খাবার পানি, স্যালাইনিটির সমস্যা রয়েছে, সেগুলো সমাধান করতে হবে। তাদের প্রশিক্ষণ ও কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। আমরা তাদের বলেছি, তাদের মতামত আমরা অবশ্যই সম্মান করবো।

প্রতিমন্ত্রী বলেন, মিয়ানমার যে নির্যাতন করেছে তার একটি ইনভেস্টিগেশন করতে তারা এসেছে। সেজন্য তিনি আমাদের অনুমতি চেয়েছেন। কক্সবাজারে আমাদের যে ট্রিপল আরসি আছে তার সহযোগিতা চেয়েছে। অত্যাচারিত রোহিঙ্গাদের কাছ থেকে অত্যাচারের বর্ণনা নেওয়ার জন্য তারা আলাদা ভবন চেয়েছেন। আমরা বলেছি, আমাদের কক্সবাজারে আইসিসির যে ভবন বানানো হয়েছে, সেটাই ব্যবহার করতে বলেছি।

ঘূর্ণিঝড় ‘অশনি’ নিয়ে এক প্রশ্নের জবাবে দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী বলেন, ঘূর্ণিঝড় আজ অন্ধ্রপ্রদেশে আঘাত হেনে দুর্বল হয়ে গেছে। বাংলাদেশে আঘাত হানার কোনো সম্ভাবনা আর নেই।