রাশিয়ার হামলায় ৪০ লাখ মানুষ বিদ্যুৎহীন: জেলেনস্কি

বিদ্যুৎকেন্দ্রে হামলার কারণে ইউক্রেনের অন্তত ৪০ লাখ মানুষ বিদ্যুৎ-বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। ছবি: টুইটার
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: রুশ বাহিনী ইউক্রেনের বিদ্যুৎকেন্দ্রগুলোতে হামলা করার কারণে অন্তত ৪০ লাখ মানুষ বিদ্যুৎ-বিচ্ছিন্ন হয়ে পড়েছে বলে অভিযোগ করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। স্থানীয় সময় শুক্রবার তাঁর নিয়মিত ভাষণে তিনি এ অভিযোগ করেছেন বলে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে।

জেলেনস্কি বলেছেন, ‘রাশিয়ার সেনাবাহিনী আমাদের অনেক বিদ্যুৎকেন্দ্র ও অবকাঠামোতে হামলা করেছে। এতে লাখ লাখ মানুষ বিদ্যুৎ-বিচ্ছিন্ন হয়ে পড়েছে। যেসব শহরে এখনো বিদ্যুৎ আছে, সেগুলোতে ব্ল্যাকআউট কর্মসূচি পালন করা হচ্ছে। আমরা চেষ্টা করছি ব্ল্যাকআউট কমানোর।’

এর আগেও বিদ্যুৎকেন্দ্রে হামলার অভিযোগ করেছিল কিয়েভ। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, গত ২২ অক্টোবর রাশিয়ার ক্ষেপণাস্ত্রগুলো ইউক্রেনের গুরুত্বপূর্ণ স্থাপনায় আঘাত করেছে বলে অভিযোগ করেছে ইউক্রেন। এতে বিদ্যুৎহীন হয়ে পড়েছে ১৫ লাখ মানুষ। তখন জেলেনস্কি বলেছিলেন, ‘নতুন করে বড় ধরনের হামলা চালাচ্ছে রাশিয়া। রুশ ক্ষেপণাস্ত্র ও ড্রোন শতভাগ ভূপাতিত করার প্রযুক্তিগত সক্ষমতা আমাদের নেই। তবে মিত্রদের সাহায্যে ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার সক্ষমতায় কিয়েভ আরও উন্নতি করবে।’

সেই সময়ে ইউক্রেনের কর্মকর্তারা বলেছিলেন, রুশ বাহিনী রাজধানী কিয়েভের দক্ষিণ-পূর্বে চেরক্সি অঞ্চল ও পশ্চিমের খমেলনিৎস্কি শহরের ‘গুরুত্বপূর্ণ অবকাঠামোগুলোতে’ হামলা চালিয়েছে। পাওয়ার স্টেশনে হামলায় বিদ্যুৎ-বিচ্ছিন্ন হয়ে পড়েছে এই অঞ্চলের বাসিন্দারা। এ ছাড়া ওদেসা, রিভনে ও লুৎস্ক থেকেও বিমান হামলা ও বিদ্যুৎ-বিচ্ছিন্নের খবর পাওয়া গেছে।

এদিকে মস্কো গতকাল জানিয়েছে, তারা ইউক্রেনে রাশিয়ার ৩ লাখ রিজার্ভ সৈন্য মোতায়েন সম্পন্ন করেছে। স্থানীয় সময় আজ শুক্রবার রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, এক মাসের মধ্যেই এই মোতায়েন সম্পন্ন করা হয়েছে।