রাঙ্গুনিয়ায় বিভিন্ন বিহারে প্রবারণা পূর্নিমা ও ফানুস উৎসব

রাঙ্গুনিয়ার পশ্চিম সৈয়দবাড়ি শান্তিময় বিহারে ফানুস উৎসবের উদ্বোধন করছেন অতিথিবৃন্দ
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

রাঙ্গুনিয়া প্রতিনিধি: রাঙ্গুনিয়ার বিভিন্ন বিহারে প্রবারণা পূর্ণিমা উপলক্ষে ফানুস উৎসবে মেতে উঠেছে বৌদ্ধ জনসাধারণ।

রোববার (৯ অক্টোবর) প্রবারণা পূর্নিমা উপলক্ষে দিনব্যাপী নানা ধর্মীয় আচার অনুষ্ঠান শেষে সন্ধ্যা থেকে ফানুস উৎসব অনুষ্ঠিত হয়।

এদিন সন্ধ্যায় পশ্চিম সৈয়দবাড়ি শান্তিময় বিহারে গিয়ে দেখা যায়, গানের তালে তালে ফানুস উৎসবে মাতোয়ারা হয়ে উঠে বৌদ্ধ ধর্মাবলম্বীরা। এসময় রাঙ্গুনিয়ার আকাশ ফানুসের আলোয় উজ্জ্বল হয়ে উঠেছিল।

ফানুস উৎসবের আগে সংক্ষিপ্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিহার অধ্যক্ষ জ্ঞানবংশ মহাথের। প্রধান অতিথি ছিলেন রাঙ্গুনিয়া পৌরসভা আওয়ামী লীগের সভাপতি আরিফুল ইসলাম চৌধুরী। অনির্বাণ সংঘের যুগ্ম সম্পাদক বিজয় বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন রাঙ্গুনিয়া থানার ওসি (তদন্ত) খান নুরুল ইসলাম, রাঙ্গুনিয়া পৌরসভা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ সেলিম, পৌর আওয়ামীলীগ নেতা তৈয়ব চৌধুরী, নজরুল ইসলাম, আশীষ বড়ুয়া, শুক্লা মুৎসুদ্দি, আইয়ুব খান, উত্তম বড়ুয়া, সুমন বড়ুয়া, ছাত্রলীগ নেতা নোমান চৌধুরী, ফয়সাল আকিব, অনির্বান সংঘের সাধারণ সম্পাদক অজয় বড়ুয়া প্রমুখ।

এরপর শতাধিক ছোট-বড় ফানুস উড়ানো হয় এবং উৎসব আনন্দে মেতে উঠেন সকলে। ফানুস উড়ানো শেষে দেশ ও জাতির মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনা করা হয়।

সুত্রে জানা যায়, রাঙ্গুনিয়ার ১০৩টি বিহারে পালিত হয়েছে প্রবারণা পূর্ণিমা ও ফানুস উৎসব। প্রবারনা পূর্নিমা উপলক্ষে প্রতিটি বিহারে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। সকালে ত্রিপিটক পাঠ, ধর্মীয় আলোচনা, ধর্মীয় ও জাতীয় পতাকা উত্তোলন, পঞ্চশীল পাঠ, সদ্ধর্ম দেশনা ও সবশেষে সন্ধ্যায় ফানুস উড়ানো।

বৌদ্ধ কল্যাণ ট্রাস্টি রঞ্জন বড়ুয়া জানান, আষাঢ়ী পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্ণিমা পর্যন্ত বৌদ্ধ সম্প্রদায়ের বর্ষাবাস পালন সমাপ্ত হয়েছে। এ তিন মাস সময়ে বৌদ্ধ ভিক্ষুগণ বিভিন্ন বিহারে অবস্থান করে জ্ঞান সাধনা করে আত্মশুদ্ধির ব্রতে থাকেন। তাই ফানুস উড়ানোর মধ্য দিয়ে দিনটি উদযাপন করে বৌদ্ধ ধর্মের অনুসারীরা।