রাঙ্গুনিয়ায় পাহাড় কেটে মাটি বিক্রি, এক লাখ টাকা জরিমানা

রাঙ্গুনিয়ায় পাহাড় কেটে মাটি বিক্রি করায় ন্যাড়া ভূমিতে পরিনত হয়েছে পাহাড়।
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

রাঙ্গুনিয়া প্রতিনিধি: রাঙ্গুনিয়ায় পাহাড় কেটে মাটি বিক্রির অপরাধে এক ব্যক্তিকে এক লাখ টাকা অর্থদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। বুধবার (১৯ অক্টোবর) বিকালে উপজেলার সহকারী কমিশনার ( ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জামশেদুল আলম উপজেলার পোমরা ইউনিয়নের ৬নং ওয়ার্ড আজিমনগর এলাকায় এই অভিযান চালিয়েছেন। অভিযানে সহযোগিতা করেন রাঙ্গুনিয়া থানা পুলিশ।

ভ্রাম্যমাণ আদালত সুত্রে জানা যায়, উপজেলার পোমরা ইউনিয়নের ৭নং ওয়ার্ডের মোতায়াল্লীপাড়া এলাকার গুন্নু মিয়ার ছেলে আহম্মদ ছফা (৭৪) পাহাড় কেটে মাটি বিক্রি করছে বলে খবর পাওয়া যায়। পরে অভিযান চালিয়ে এই ব্যক্তিকে পাহাড় কেটে মাটি বিক্রির অপরাধে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ এর আওতায় এক লক্ষ টাকার  অর্থদণ্ড আদায় করা হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জামশেদুল আলম বলেন, আহম্মদ ছফা নামক এই ব্যক্তি পাহাড় কেটে সেখান থেকে মাটি বিক্রি করছেন বলে খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে সত্যতা পাওয়া গেছে। সেখানে পাহাড় কাটার নমুনা পেলেও ইতোমধ্যে সকল মাটি সরিয়ে বিক্রি করা হয়েছে দেখা যায়। অভিযুক্ত ব্যক্তিকে জিজ্ঞাসাবাদে পাহাড় কেটে মাটি বিক্রির কথা স্বীকার করেন। বেপরোয়াভাবে পাহাড় কাটায় পার্শ্ববর্তী বিদ্যুৎ অফিসের রিটেন ওয়াল মারাত্নক ঝুঁকিতে রয়েছে দেখা যায়। সার্বিক দিক বিবেচনায় আসামীকে এক লক্ষ টাকার অর্থদণ্ড প্রদান করা হয়েছে। পরিবেশ বিপর্যয় রোধে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।