রাঙ্গুনিয়ায় জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন

CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

রাঙ্গুনিয়ার শিশুমেলা মডেল স্কুলের ছাত্র-ছাত্রীদেরকে কৃমিনাশক ওষুধ খাওয়ানোর মধ্যে দিয়ে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

মঙ্গলবার (১ অক্টোবর) সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রাজীব পালিত। উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য পরিদর্শক ইনচার্জ জয়ন্ত কুমার চৌধুরী, বিদ্যালয়ের উপাধ্যক্ষ রাসেল খাঁন প্রমুখ।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, কৃমি মানুষের পেটে পরজীবী হিসেবে বাস করে এবং খাবারের পুষ্টিটুকু খেয়ে ফেলে, তাই মানুষ পুষ্টিহীনতায় ভোগে। কৃমি পেট থেকে রক্ত শোষণ করে। শিশুদের শারীরিক ও মানসিক বৃদ্ধির ব্যাঘাত ঘটায়। কোন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যাতে ওষুধ খাওয়া থেকে বাদ না পড়ে সেজন্য তিনি স্বাস্থ্য ও শিক্ষা কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রাজীব পালিত বলেন, ১ থেকে ৭ অক্টোবর পর্যন্ত উপজেলায় কৃমি নাশক ওষুধ দেয়া হবে। ৫ থেকে ১৬ বছর বয়স পর্যন্ত সকলকে ওষুধ খাওয়ানো হবে। উপজেলার প্রায় ৯৩ হাজার ৩ শত ৭৭ জনকে কৃমি নাশক ওষুধ খাওয়ানোর টার্গেট নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, যাদের পেটে কৃমি বেশি, ওষুধ খেলে তাদের বমি বমি ভাব হতে পারে। এছাড়া পেট ও মাথাব্যথার মতো উপসর্গ দেখা দিতে পারে। তবে এগুলো বড় ধরনের কোনও সমস্যা নয়। খালি পেটে কৃমিনাশক ওষুধ না খাওয়া, ওষুধ খাওয়ার পর বেশিক্ষণ রোদে না থাকা, প্যারেড না করার পরামর্শ দেন তিনি।

এরপরেও বড় ধরনের কোন সমস্যা দেখা দিলে দ্রুত উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে যোগাযোগ করতে আহবান জানান তিনি।