রাঙ্গুনিয়ায় কৃষকের ৪০ শতক সবজি খেত কেটে তছনছ করেছে দুর্বৃত্তরা

ছবি: রাঙ্গুনিয়ায় মমতাজ হোসেন রাশেদ নামে এক কৃষকের ৪০ শতক খেতের ফসল নষ্ট করা হয়েছে, নষ্ট হওয়া ফসল ও ডগা দেখাচ্ছেন কৃষক রাশেদ
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

রাঙ্গুনিয়া প্রতিনিধি : কাঁকরোল, চালকুমড়া ও বরবটির ডগায় ভরেছিল মাচা। সেখানে থোকায় থোকায় ধরেছে কাঁকরোল, বরবটি ও চালকুমড়া। কিন্তু এসব ফসল পরিপুষ্ট হওয়ার আগেই কেটে তছনছ করে দিয়েছে দুর্বৃত্তরা। রাঙ্গুনিয়া পৌরসভার ৫নং ওয়ার্ড উত্তর ঘাটচেক হাজারীবিলে এই ঘটনা ঘটে। এটি একই এলাকার কৃষক মমতাজ হোসেন রাশেদের। সোমবার (৬ জুন) সকালে মাঠে গিয়ে তিনি এ অবস্থা দেখতে পান।

কৃষক রাশেদ জানান, অন্যের জমি বর্গা নিয়ে ৪০ শতক জমিতে তিনি কাঁকরোল, বরবটি ও চালকুমড়া আবাদ করেছেন। বিভিন্ন জায়গা থেকে ঋণ নিয়ে দীর্ঘ দুই মাস পরিশ্রম করে তার খেতে ফসল ধরা দিয়েছিল। কয়েকদিন পরেই বাজারজাত করার উপযোগী হতো এসব ফসল। কিন্তু তার আগেই কে বা কারা তার খেতের সবগুলো গাছের গোড়া কেটে তছনছ করে দিয়েছে।

তিনি আরও বলেন, “আমি বিভিন্ন জায়গা থেকে ঋণ নিয়ে দেড় লক্ষাধিক টাকা ব্যয় করে এই খেত করেছি। খেতের ফসল নষ্ট করায় আমি সর্বস্বান্ত হয়ে পড়েছি। কীভাবে এই ক্ষতি পূরণ করবো, তা নিয়ে চিন্তায় রয়েছি। কারা এমনভাবে আমার ফসল ধ্বংস করল, কিছুই বুঝে উঠতে পারছি না।”

কথা হয় তার পাশের জমির কৃষক জাহাঙ্গীর আলম, মোহাম্মদ হামিদসহ কয়েকজনের সাথে। তারা বলেন, এবারই প্রথম নয়, কিছুদিন আগেও তার খেতের সবগুলো ফসল তুলে নিয়ে গিয়েছিল দুর্বৃত্তরা। গেল বছরেও এই বিলের একজন কৃষকের পাকা ধান পুড়িয়ে দেয়া হয়েছিল। এভাবে কৃষকের খেত নষ্ট করতে থাকলে কৃষকরা কিভাবে চাষাবাদ করবেন তা নিয়ে শংকা প্রকাশ করেছেন তারা।

জানতে চাইলে রাঙ্গুনিয়া থানার উপ-পদির্শক (এসআই) কপিল উদ্দিন বলেন, ‘এই বিষয়ে লিখিত অভিযোগ পাওয়ার পর ঘটনাটি তদন্ত করে সত্যতা পেয়েছি। এই ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।’