রাঙ্গুনিয়ায় বন্যহাতির আক্রমণে দিনমজুরের মৃত্যু

ছবি:সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

রাঙ্গুনিয়া প্রতিনিধি: রাঙ্গুনিয়া বন্য হাতির আক্রমণে এক দিনমজুরের মৃত্যু হয়েছে।মঙ্গলবার (১৯ জুলাই) ভোর সাড়ে ৪টার দিকে উপজেলার সরফভাটা ইউনিয়নের মীরেরখীল এলাকায় এ ঘটনা ঘটে। নিহত দিনমজুরের নাম আবদুর রশিদ (৬০)। সে ওই এলাকার আবদুল নবীর ছেলে।

বিষয়টি নিশ্চিত করে স্থানীয় ইউপি সদস্য মোহাম্মদ দিলদার জানান, মঙ্গলবার রাতে ৩/৪টি হাতি মীরেরখীল নবী মাস্টার বাড়ি এলাকায় এসে হানা দেয়। হাতিগুলো ওই এলাকার দিনমজুর আব্দুর রশিদের ঘরের পাশে কলাগাছ খাচ্ছিল এবং নানাভাবে তাণ্ডব চালাচ্ছিল। ফজরের আজান দিলে নামাজের জন্য প্রস্তুতি নিচ্ছিল আব্দুর রশিদ। ঘরের বাইরে বের হতেই হাতির কবলে পড়েন তিনি।এসময় একটি বন্য হাতি তাকে পা দিয়ে পিষ্ট করে নির্মমভাবে হত্যা করে এবং এক পর্যায়ে পাহাড়ে ফিরে যায়।একই দিন দুপুর ২টার দিকে নামাজের জানাজা শেষে স্থানীয় কবরস্থানে তার লাশ দাফন করা হয়।গত এক মাস ধরে লোকালয়ে হাতির পাল হানা দিচ্ছে বলে তিনি জানান।

সিরিঙা বিট কর্মকর্তা মুনছুর আহাম্মদ জানান, সকাল ৮টার দিকে খবর পেয়ে ঘটনাস্থলে যায়। নিহতের পরিবার যাতে ক্ষতিপূরণ পায়, সেই ব্যবস্থা করা হচ্ছে।

উল্লেখ্য,দক্ষিণ রাঙ্গুনিয়ার বিভিন্ন পাহাড়ি এলাকায় নিয়মিত হানা দিচ্ছে বন্য হাতির পাল। হাতির আক্রমণে গত ১ জুলাই রাতে পদুয়ায় আবদুল আজিজ (৬৫) এবং ২৬ জুন সন্ধ্যায় একই ইউনিয়নে মোহাম্মদ শাহ আলম (৫৫) নামের দুই কৃষকের মৃত্যু হয়েছিল।

এভাবে গত কয়েক বছরে হাতির আক্রমণে অন্তত ২০ জন মানুষ মারা গেছে, আহত হয়েছেন শতাধিক। এছাড়া ঘরবাড়ি-ফসলাদিসহ ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। অন্যদিকে লোকালয়ে এসে বেশ কয়েকটি হাতিও মারা যায় এই কয়েকবছরে।

হাতির আক্রমণে ক্ষতিগ্রস্তদের বনবিভাগ ক্ষতিপূরণ দিয়ে আসলেও লোকালয়ে হাতি আসা বন্ধে কোন কার্যকর পদক্ষেপ না নেওয়ায় রাঙ্গুনিয়ায় হাতি-মানুষের দ্বন্ধ বাড়ছে বলে মনে করছেন সাধারণ মানুষ।