রাঙামাটিতে রাঙ্গুনিয়া সমিতির বিরুদ্ধে ৪ মামলা

রাঙামাটিতে রাঙ্গুনিয়া সমিতির বিরুদ্ধে ৪ মামলা।
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

রাঙামাটি প্রতিনিধি:  রাঙামাটিতে বসবাসরত পার্শ্ববর্তী চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার বাসিন্দাদের নিয়ে গঠিত রাঙ্গুনিয়া সমিতি রাঙামাটি সমবায় সমিতির কমিটি গঠনকে কেন্দ্র করে অভ্যন্তরীণ কোন্দল এখন মামলা পর্যন্ত গড়িয়েছে।

কার্যকরি কমিটি গঠন নিয়ে এই সমিতির নির্বাচন প্রক্রিয়ায় অনিয়ম ও সমবায় আইনের বিধি লঙ্ঘন করে কমিটি ঘোষণা করা হয়েছে এমন অভিযোগ এনে রাঙামাটি জেলা সমবায় অফিসে ৩টি ও উপজেলা সমবায় অফিসে ১টিসহ মোট চারটি বিরোধ মামলা দায়ের করেছেন উক্ত সমিতির চার প্রভাবশালী সদস্য।

সমবায় সমিতি আইন ২০০১ (সংশোধিত ২০০২ ও ২০১৩) এর ৫০ ধারায় এই বিরোধ মামলা করেছেন সংশ্লিষ্টরা।

চলতি অক্টোবর মাসের-০২ তারিখ (রোববার) রাঙ্গুনিয়া সমিতি রাঙামাটি সমবায় সমিতির ১৩২/১০৯/১৬ নং সদস্য ও ২৩২ নং সদস্য যথাক্রমে নিজাম উদ্দিন, মোঃ আবুল কালাম, মোঃ শফিউল আলম চৌধুরী ও মোঃ ইউনুছ এই চারটি বিরোধ মামলা দায়ের করেন। রাঙামাটি সদর উপজেলা সমবায় অফিসের উপ-সহকারী নিবন্ধক কেফায়েত উল্লাহ অভিযোগ প্রাপ্তির কথা স্বীকার করে বলেন, আমরা অভিযোগগুলো পেয়েছি এবং সমবায় আইন অনুসারে বাদী-বিবাদী উভয়পক্ষকে হাজির করে শুনানী করবো।

সমবায় অফিস সূত্র জানিয়েছে, অভিযোগগুলোতে সংশ্লিষ্ট্য বাদীরা উল্লেখ করেন, রাঙ্গুনিয়া সমিতি রাঙ্গামাটি সমবায় সমিতি লিঃ এর ব্যবস্থাপনা কমিটির বৈধ মেয়াদ উত্তীর্ন হওয়ায় উপজেলা সমবায় অফিসার, সদর, রাঙামাটি পার্বত্য জেলা কর্তৃক সমিতিতে ৫ সদস্য বিশিষ্ট ০১টি অন্তবর্তী ব্যবস্থাপনা কমিটি নিয়োগদান করে।

অন্তবর্তী ব্যবস্থাপনা কমিটি সমিতির নির্বাচন অনুষ্ঠানের নিমিত্তে সমবায় সমিতি বিধিমালা-২০০৪ (সংশোধন-২০) এর ১৪/৩ বিধি প্রতিপালন না করে নির্বাচন অনুষ্ঠান করে এবং একই বিধিমালার/৪ অনুযায়ী কোন নির্বাচনী নোটিশ জারি করেনি।
নির্বাচন কমিটি কর্তৃক সমবায় সমিতি বিধিমালা-২০০৪(সংশোধন-২০২০) এর আলোকে নির্বাচন পরিচালনা করে। এতে সমিতির সদস্যদের স্বার্থ ক্ষুন্ন হয়। নির্বাচন কমিটি সমবায় সমিতি বিধিমালা-২০০৪ (সংশোধনী-২০২০এর ২৭/১ বিধি অনুযায়ী নির্বাচিত ব্যবস্থাপনা কমিটির ফলাফল ঘোষনা করে যা বিধিসম্মত নয়।

সমিতির অর্ন্তবর্তী ব্যবস্থাপনা কমিটি সমবায় সমিতি বিধিমালা-২০০৪ (সংশোধন-২০২০) এর ১৪/৩ বিধি প্রতিপালন না করা ও নির্বাচন কমিটি কর্তৃক ৩২/২ বিধি প্রতিপালন না করায় নির্বাচন কমিটি কর্তৃক ঘোষিত ফলাফল বাতিলযোগ্য।
অভিযোগের মাধ্যমে বাদীরা ক) সমিতির নির্বাচন কমিটি/২২ এর ঘোষিত ব্যবস্থাপনা কমিটির নির্বাচনবিহীন ফলাফল বাতিল করে সমবায় আইনানুসারে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা নিশ্চিতের দাবি জানানো হয়েছে।

বিষয়টি নিয়ে বর্তমান কমিটির “প্রধান” নির্বাচন কমিশনার মো: কামাল উদ্দিনের সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি বলেন, সমিতির সকল প্রার্থীরা নিজেরা নিজেরা সমন্বয় করে এই কমিটির নির্বাচনী কার্যক্রম শেষ করেছে। আমরা তাদের সমন্বয়কে অনুমোদন দিয়েছি। এরবেশি কিছু তিনি বলতে চাননি।

কমিটির সহকারী নির্বাচন কমিশনার কাজী মো. আলমগীর জানিয়েছেন, আমি শুনেছি কমিটির ৪ জন সদস্য সমবায় অফিসার বরাবর অভিযোগ করেছে। বিষয়টি নিয়ে তিনি পরে কথা বলবেন বলে সংযোগ বিচ্ছিন্ন করে দেন। রাঙ্গুনিয়া সমিতির নির্বাচন নিয়ে গঠিত সার্চ কমিটির সদস্য বিভাস কান্তি সাহা’র সাথে কথা বললে তিনি জানান, যারা নির্বাচনে প্রতিদ্বন্ধি ছিলেন সবাই মিলে ওরা নির্বাচন করবে না বলে আমাদের অনুরোধ করে। সেই অনুরোধে আমরা সিলেকশনের মাধ্যমে প্রার্থী নির্বাচন করে কমিটি গঠন করি।

নব কমিটির বর্তমান সভাপতি মো: জহিরের সাথে কমিটির বিষয়ে জানতে চাইলে তিনি জানান, বর্তমান কমিটি সমিতির গঠনতন্ত্র মোতাবেক করা হয়েছে। সকল নিয়ম মেনে নতুন এই কমিটি গঠন করা হয়েছে।

এদিকে বিষয়টি নিয়ে রাঙামাটি সদর উপজেলার ভারপ্রাপ্ত দায়িত্বে থাকা সমবায় কর্মকর্তা সৌরজিত চাকমা জানিয়েছেন, একটি রেজিষ্ট্রেশনপ্রাপ্ত সমিতির কার্যকরি কমিটির নির্বাচনে প্রতিদ্বন্ধি প্রার্থী থাকলে অবশ্যই নির্বাচন দিতে হবে এবং সেখানে সমবায় অফিসের একজন প্রতিনিধি রাখার বাধ্যবাধকতা রয়েছে। রাঙ্গুনিয়া সমিতির ক্ষেত্রে সেটি অনুসরণ করা হয়নি। এটা তারা বিধিবিধান লঙ্গণ করেছে। আমরা অভিযোগগুলো পেয়েছি। সেগুলো জেলা কার্যালয়ে শুনানীর জন্য প্রেরণ করেছি। সেখানেই এই মামলাগুলোর শুনানী করা হবে।