রাউটারের সমস্যা সমাধান করবেন যেভাবে

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: কখনো ইন্টারনেট সংযোগ থাকলেও স্পিড খুব একটা থাকে না। এ সমস্যার সমাধান কীভাবে? খুব সহজেই আপনি রাউটারের সমস্যার সমাধান করতে পারেন। চলুন জেনে নিই রাউটারের সমস্যা সমাধান করার উপায়-

১। রাউটার সেট করার সময় মাঝে মধ্যেই আইপি সেটিংসে সমস্যা হয়। ফলে ইন্টারনেট সংযোগে সমস্যা হতে পারে। রাউটার থেকে ইন্টারনেট সংযোগ না হলে আইপি সেটিং ভালোভাবে দেখুন। প্রয়োজনে নতুন করে রাউটার কনফিগার করুন।

২। ইন্টারনেট ওএফসি বা অপটিক্যাল ফাইবার কেবলে সমস্যা তৈরি হতে পারে। কোনো ওএফসি কেবল সরাসরি রাউটারের ভিতর কানেক্ট থাকে না। ওএফসি’র সঙ্গে অন্য একটি মডেমের কানেক্ট থাকে। সেখান থেকে রাউটারের কানেক্ট করা হয়। সেক্ষেত্রে ওএফসি’র ক্ষেত্রে কোনো সমস্যা তৈরি হলে ইন্টারনেট কানেক্ট হতে সমস্যা হয়। তাই এফসি কেবল চেক করতে পারেন।

৩। অনেক সময় ডাটা ট্রান্সফারের ক্ষেত্রে সমস্যা তৈরি হয়। সেক্ষেত্রেও ইন্টারনেট স্পিড কমে যেতে পারে। এমনকি ইন্টারনেট সংযোগ পুরোপুরি বন্ধ হতে পারে। এক্ষেত্রে সম্পূর্ণভাবে মডেম পুরোপুরি বন্ধ রাখতে হবে কিছুক্ষণ। তারপর আবারও চালু করতে হবে।

৪। অনেকসময় ওয়াইফাই-এর ক্ষেত্রে সমস্যা হলে রাউটার থেকে ইন্টারনেট সংযোগ করতে সমস্যা তৈরি হয়। এজন্য ফোন বা অন্য কোনো ডিভাইস থেকে ওয়াইফাই ফরগট করে আবারও কানেক্ট করতে হবে।

৫। আইএসপি বা ইন্টারনেট সার্ভিস প্রভাইডারের কোনও প্রযুক্তিগত সমস্যার জন্য ইন্টারনেট সংযোগে ব্যহত হতে পারে। সেক্ষেত্রে সরাসরি আইএসপি-র সঙ্গে যোগাযোগ করতে হবে।