যে রেকর্ড শুধুই ইংল্যান্ডের

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: শিরোপা নিষ্পত্তির মাধ্যমে শেষ হলো ২৯ দিনের বিশ্বকাপ মহাযজ্ঞ। শিরোপা গেছে ক্রিকেটের আতুড় ঘর ইংল্যান্ডে। ৩০ বছরের জমানো দুঃখটা এবার মুছে ফেললো ইংল্যান্ড। পাকিস্তানকে অশ্রুজলে ভাসিয়ে ১৯৯২ বিশ্বকাপের মধুর প্রতিশোধ নিয়ে নিলো তারা।

এই জয়ের ফলে নতুন এক কীর্তি গড়েছে ইংল্যান্ড, যা আর কখনোই দেখেনি ক্রিকেট বিশ্ব। ইংল্যান্ডের হাত ধরে প্রথমবারের মতো কোনো দেশ একই সময়ে দুটা বিশ্বকাপ জয়ের স্বাদ পেলো। একমাত্র ইংল্যান্ড দলই একই সময়ে ৫০ ওভার ও ২০ ওভারের দুটা বিশ্বকাপেরই চ্যাম্পিয়ন।

ক্রিকেটে দুই বিশ্বকাপের শুরু আজ থেকে ১৫ বছর আগে। ওয়ানডে বিশ্বকাপ আছে সেই ১৯৭৫ সাল থেকেই, ৩২ বছর পর এসে ২০০৭ সালে যুক্ত হয় টি-টোয়েন্টির বিশ্বকাপ। অর্থাৎ দুটা বিশ্বকাপ একসাথে চলছে ১৫ বছর ধরে।

এই ১৫ বছরে আটটি টি-টোয়েন্টি এবং চারটি ওয়ানডে বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে। এর মাঝে কোনো দলই একটি বিশ্বকাপ থাকা অবস্থায় অন্য বিশ্বকাপ নিজেদের করতে পারেনি। ওয়ানডে বিশ্বকাপ জিতলে টি-টোয়েন্টি নয়, অথবা টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতলে ওয়ানডেতে নয়, এমনটাই হয়ে এসেছে এত দিন।

তবে ১৫ বছর পরে এসে একই সাথে দুটা ট্রফি শোকেসে রাখতে পারার গর্বের রেকর্ড শুধুই নিজেদের করে নিলো ইংল্যান্ড। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের পাশাপাশি ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপটাও নিজেদের করে নিলো ক্রিকেটের আতুড় ঘর খ্যাত দেশটি।