মেসেঞ্জারে নতুন বছরের ‘শুভেচ্ছা’ মেসেজ থেকে সতর্ক!

CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নতুন বছরের শুভকামনা জানানোর জন্য অনেকে জেনে কিংবা না বুঝে নতুন বছরের শুভেচ্ছা জানানোর জন্য মেসেঞ্জারে একটি স্প্যাম্প লিংকটি ফরোয়ার্ড করা হচ্ছে। যার ফলে মেসেঞ্জার আইডি কন্ট্রোলে নিচ্ছে একদল চক্র।

এ ব্যাপারে সিপ্লাসটিভির হেড অব ব্রডকাস্ট এবং আইটি প্রধান ফরহাদ সিকদার বলেন,

এই ধরণের পদ্ধতিকে ফিশিং বলা হয়ে থাকে। এসব ক্ষেত্রে যেটা করে তা হলো ঐ লিংকের মালিক যিনি তার কাছে ফেসবুকের ইউজারের যাবতীয় তথ্য চলে যাওয়ার অনেক সম্ভাবনা থাকে। এমনকি পাসওয়ার্ডও চলে যায়। যদি আপনি ঐ লিংকের মাধ্যমে যাওয়া পেইজে পাসওয়ার্ড দিয়ে লগইন করেন। এছাড়াও বিভিন্ন হ্যাকার গ্রুপ এই ধরণের পদ্ধতিকে ব্যবহার করে ম্যাসেঞ্জারের কন্ট্রোল নেয়ার চেষ্টা করে।

তাছাড়া আরেকটি বিষয় হচ্ছে স্পামিং যা ইদানিং ফেসবুকে মাত্রাতিরিক্ত হারে বেড়ে গেছে। আপনি যখন এইসব লিংকে ক্লিক করছেন দেখবেন বিভিন্ন গ্রুপে আপনার নামে অটো পোস্ট হচ্ছে, অথবা আপনার টাইমলাইন অটো পোস্ট হয়ে আপনার ফ্রেন্ডদেরকে অটো ট্যাগ করছে। এতে অনেক সময় বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি হয়। এক্ষেত্রে যে বিষয়টিকে মাথায় রাখতে হয় তা হলো।

১. অপরিচিত কাউকে ফ্রেন্ড তালিকায় যোগ করবেন না।

২. মেসেঞ্জার অথবা ইমেইলে কারো কাছে থেকে পাঠানো কোনো লিংক/পিকচার ফাইল/ সংযোজনকৃত ফাইল ডাউনলোড অথবা ক্লিক করার আগে ভালো করে যাচাই করে নিবেন।

৩. ফেসবুকে দুই স্টেপ অ্যাপ্রোভাল অপশন চালু রাখবেন।

৪. আনঅথোরাইজড লগইন নোটিফিকেশন অন রাখবেন।

৫. অতি উৎসাহিত না হয়ে সোশ্যাল মিডিয়া অথবা বিভিন্ন ওয়েবসাইটে পাওয়া অতি লোভনীয় কোনো বিজ্ঞাপনগুলোতে ক্লিক না করা। ক্লিক করার ব্যাপারে সাবধানতা অবলম্বন করা।