মেট্রোরেলে ওঠানামা কীভাবে, শিক্ষার্থীদের বিনামূল্যে দেখাবে সরকার

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: ডিসেম্বরে রাজধানীর উত্তরা-উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত দেশের প্রথম উড়াল মেট্রোরেল চালু করার পরিকল্পনা নিয়েছে সরকার। এর আগে মেট্রোরেল সম্পর্কে জনসাধারণকে ধারণা দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। এ লক্ষ্যে এমআরটি লাইন-৬-এর উত্তরা ডিপো এলাকায় মেট্রোরেল এক্সিবিশন অ্যান্ড ইনফরমেশন সেন্টার নির্মাণ করা হয়েছে।

বুধবার (৭ সেপ্টেম্বর) ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

যেভাবে যা দেখানো হবে

মেট্রোর মক আপ মূল মেট্রোর সেটের সঙ্গে সামঞ্জস্য রেখে জনসাধারণকে যাতায়াত সম্পর্কে সুস্পষ্ট ধারণা দেওয়া হবে। এজন্য স্বয়ংক্রিয়ভাবে চলাচলে সক্ষম দুই সেট মেট্রো ট্রেন পরিচালনা করা হবে। ওই ট্রেনে চড়ার জন্য স্টেশন থেকে স্বয়ংক্রিয় ও ম্যানুয়াল পদ্ধতিতে টিকিট সংগ্রহ করতে হবে। টিকিট ভেন্ডিং মেশিনে কীভাবে টিকিট নিতে হবে, সেটাও প্রদর্শন করা হবে।

টিকিট অফিস মেশিন, মেট্রো স্টেশনের সঙ্গে সামঞ্জস্য রেখে স্মার্ট কার্ড বেসড স্বয়ংক্রিয় প্রবেশ ও বহির্গমন গেটও স্থাপন করা হয়েছে। মেট্রোরেলের অভ্যন্তরে ও মেট্রোরেল স্টেশনে যাত্রীদের করণীয় এবং বর্জনীয় বিষয়গুলো সচিত্র উপস্থাপনার মাধ্যমে দেখানো হবে। এ লক্ষ্যে ডিসপ্লে বোর্ড স্থাপন করা হবে। ভিডিও, অ্যানিমেটেড কার্টুন এবং টিকিট সংগ্রহের পদ্ধতি প্রদর্শনের ব্যবস্থা রাখা হয়েছে।

এদিকে, শিক্ষার্থীদের জন্য মেট্রোরেল পরিদর্শনের বিশেষ উদ্যোগ নিয়েছে সরকার। প্রতি ব্যাচে ৫০ জন শিক্ষার্থী পরিদর্শনের সুযোগ পাবে। এজন্য তাদের প্রবেশমূল্য দিতে হবে না। শুধু অধ্যয়নরত শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচয়পত্র দেখাতে হবে। তবে শিক্ষার্থীদের এক্সিবিশন সেন্টারে যাতায়াতের ব্যবস্থা সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানকে করতে হবে।

সেন্টার পরিদর্শনের সময়সূচি

সপ্তাহের সোম থেকে শনিবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত, দুপুর ১টা থেকে দেড়টা পর্যন্ত নামাজ ও মধ্যাহ্নভোজের বিরতি থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ থাকবে।