মিশরে গির্জায় ভয়াবহ আগুন: নিহত ৪১

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: মিশরের গিযা শহরের একটি গির্জায় আগুনের ঘটনায় অন্তত ৪১ জন প্রাণ হারিয়েছে। এ ঘটনায় দগ্ধ ও আহত হয়েছে আরো ৪৫ জন।

রোববার (১৪ আগষ্ট) আগুনে আবু শিফিন গির্জার একটি প্রবেশ পথ বন্ধ হয়ে গেলে পদদলিত হয়ে মারা যান অনেকে। প্রাণহানির সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির সরকারি কর্মকর্তারা।এই ঘটনায় নিহতদের বেশিরভাগই শিশু বলে জানিয়েছেন তারা।

মিশরের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র হোসাম আবদেল-গাফফার বলেছেন, আহতদের নিকটবর্তী হাসপাতালে স্থানান্তর করতে ৩০টি অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে পাঠানো হয।

দেশটির নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে রয়টার্স বলেছে, ইমবাবার কপটিক আবু সেফেইন গির্জায় রোববার সকালের দিকে গণপ্রার্থনা প্রায় ৫ হাজার মানুষ সমবেত হয়েছিলেন। সেই সময় গির্জার ভেতরে আগুন ছড়িয়ে পড়লে সবাই ছোটাছুটি শুরু করে। তবে গির্জার একটি প্রবেশপথ বন্ধ হয়ে যাওয়ায় সেখানে পদদলনের ঘটনা ঘটে।

বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত বলে জানিয়েছে দেশটির নিরাপত্তা বাহিনী। আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে বলে জানিয়েছে দমকল বাহিনী।

নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি। আজ সকালে তার ফেসবুকে লিখেছেন, আমি এই ঘটনা এবং এর ক্ষয়ক্ষতি মোকাবিলা ও আহতদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট সব রাষ্ট্রীয় সংস্থা ও প্রতিষ্ঠানকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছি।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ মিশরের ১০ কোটি ৩০ লাখ জনসংখ্যার মধ্যে অন্তত ১ কোটি কপ্টিক খ্রিস্টান রয়েছে। মিশরের কপ্টিক খ্রিস্টানরা মধ্যপ্রাচ্যের বৃহত্তম খ্রিস্টান সম্প্রদায়।