মিরপুরে দ্বিতীয় টেস্টে ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: ঢাকা টেস্টে ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ। দিনের দ্বিতীয় বলে থেকেই শুরু হয়েছে আসা-যাওয়ার মিছিল। শ্রীলঙ্কার দুই পেসার কাসুন রাজিথা ও আসিথা ফার্নান্দোর বোলিং তোপে চোখে সর্ষেফুল দেখছে মুমিনুল হকের দল।

দুই ওপেনার মাহমুদুল হাসান জয় ও তামিম ইকবাল রানের খাতা খোলার আগেই ফিরেছিলেন। এরপর মুমিনুল হক (৯ বলে ৯), নাজমুল হোসেন শান্ত (২১ বলে ৮) ও সাকিব আল হাসান কোন রান না করেই সাজঘরের পথ ধরেছেন।

ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

আসিথার অফ স্টাম্পের বাইরের বলে খোঁচা মেরে নিজের উইকেট লঙ্কানদের উপহার দিয়েছেন মুমিনুল। এই নিয়ে টানা ছয় ইনিংসে দুই অংকের ঘর ছুঁতে পারলেন না নিজের ব্যাটিং ফর্ম নিয়ে ‘নির্ভার’ বাংলাদেশ অধিনায়ক।

মুমিনুল আউট হওয়ার পর শান্তও ফিরেছেন দ্রুত। রাজিথার অফ স্টাম্পের সামান্য বাইরে পড়া ফুল লেংথের বলটিতে বড় শট খেলতে গিয়ে বোল্ড হয়ে ফিরেছেন তিনি।

রাজিথার পরের বলেই এলবিডব্লিউ হয়ে প্যাভিলিয়নে ফিরে গেছেন সাকিব। ফুল লেংথের ভেতরের দিকে আসতে থাকা বলটি তার সামনের প্যাডে আঘাত করে, শ্রীলঙ্কার জোরালো আবেদনে সাড়া দিয়ে মাঠের আম্পায়ার আঙুল উঁচিয়ে আউটের সিদ্ধান্ত দেন। সাকিব রিভিউ নিয়েছিলেন, তবে মাঠের আম্পায়ারের সিদ্ধান্তই বহাল থেকেছে।

তবে ভয়াবহ সেই বিপর্যয় থেকে দলকে টেনে তোলার যথাসাধ্য চেষ্টা করছেন দুর্দান্ত ফর্মে থাকা লিটন দাস ও অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম। এই যুগলের ব্যাটে ঘুরে দাঁড়ানোর আশা দেখছে স্বাগতিক দল।

বিপর্যয় থেকে দলকে টেনে তোলার চেষ্টায় মুশফিক-লিটন

দেখেশুনে লঙ্কান বোলিং আক্রমণ সামলাচ্ছেন লিটন-মুশফিক। কোনো ধরনের ঝুঁকি নিচ্ছেন না। তাই রান তোলার গতিও কমে গেছে। তবে বিপর্যয়ের মুখে উইকেটের স্রোতে বাধ দেওয়া গেছে, এটাই বড় স্বস্তি বাংলাদেশের।

ষষ্ঠ উইকেটে এখন পর্যন্ত ৩৪.১ ওভার খেলে ৯৭ রান যোগ করেছেন লিটন-মুশফিক। লিটন ৪২ আর মুশফিক ৩৬ রানে অপরাজিত আছেন।

শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রামে প্রথম টেস্ট ড্র হওয়ায় সিরিজ নির্ধারণীতে পরিণত হয়েছে ঢাকা টেস্ট। সকালে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক।