মহেশখালীর ধলঘাটা শরীরে ডিভাইসযুক্ত বিরল প্রজাতির পাখি উদ্ধার

কক্সবাজারের মহেশখালী উপজেলার ধলঘাটা ইউনিয়নের পন্ডিটডেইল এলাকা থেকে বিরল প্রজাতির একটি পাখি উদ্ধার করা হয়েছে
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

মহেশখালীর প্রতিনিধি: কক্সবাজারের মহেশখালী উপজেলার ধলঘাটা ইউনিয়নের পন্ডিটডেইল এলাকা থেকে বিরল প্রজাতির একটি পাখি উদ্ধার করা হয়েছে।

সোমবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে স্থানিয় লোকজনের সহযোগিতায় পাখিটি উদ্ধার করা হয়। বিশেষ ডিভাইসযুক্ত বিরল প্রজাতির পাখির উদ্ধারের খবর ছড়িয়ে পড়লে সন্ধ্যার পর থেকে মিডিয়া পাড়ায় হৈ-চৈ শুরু হয়। স্থানীয়দের মাঝে জানাজানি হলে কৌতূহল সৃষ্টি হয়েছে। বিরল প্রজাতির পাখিটি দেখতে অসংখ্য মানুষ স্থানিয় চেয়ারম্যানের বাড়িতে ভীড় জমাচ্ছে।

বিষয়টি নিশ্চিত করে ধলঘাটার ইউপি চেয়ারম্যান কামরুল হাসান জানান , স্থানীয় এক ব্যাক্তি ডিভাইস সংযুক্ত পাখিটি দেখতে পায় , তিনি পাখিটির গায়ে ক্যামেরা দেখে লোকটি প্রথমে ভয় পেয়ে যায় । তার মাধ্যমে খবর পেয়ে আমি লোক পাঠিয়ে পাখিটি ইউনিয়ন পরিষদে নিয়ে আসি । বিষয়টি আমি উপজেলা প্রশাসন এবং উপজেলা বন বিভাগ কে অবগত করেছি। উপজেলা বন বিভাগ থেকে লোকজন আসছেন, তারা এটি তদন্ত করার জন্য নিয়ে যাবেন । তদন্তের মাধ্যমে নিশ্চিত করা যাবে পাখিটির গায়ে ক্যামেরার ডিভাইস সংযুক্তির আসল রহস্য ।

চট্টগ্রাম উপকূলীয় বিভাগীয় বন কর্মকর্তা আব্দুর রহমান রাত ৭ টার সময় এ রিপোর্ট লেখার সময়  বলেন,মহেশখালীতে উদ্ধার হওয়া ডিভাইস যুক্ত পাখিটি (ব্ল্যাক-টেইলড গডভিট) Black tail Godwil।  বাংলাদেশের একজন গবেষক  পাখিটির ডানার উপর ডিভাইস স্থাপন করেন। তবে কি কারণে গবেষণা চালানো হয়েছে তিনি জানান নি। পাখিটা বনবিভাগে নিয়ে আসবে বলে ও জানান এই কর্মকর্তা