ভেঙে যাচ্ছে কর্ণফুলী, বাড়ছে আরও ৪ ইউনিয়ন

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক: পাঁচ ইউনিয়ন নিয়ে গঠিত দেশের সর্বকনিষ্ঠ উপজেলা কর্ণফুলী। এই উপজেলার ৪টি ইউনিয়নকে ভেঙে ৮টি ইউনিয়ন গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এজন্য চট্টগ্রাম জেলা প্রশাসককে চিঠি পাঠিয়েছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ।

কর্ণফুলীর ভেঙে ফেলা ৪ ইউনিয়ন হলো— শিকলবাহা, বড়উঠান, চরলক্ষ্যা ও চরপাথরঘাটা। এই চারটি ইউনিয়নকে ভেঙে ৮টি ইউনিয়ন করা হবে। ফলে এ উপজেলায় ইউনিয়নের সংখ্যা দাঁড়াবে ৯টি।

বুধবার (১৭ আগস্ট) স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সহকারী সচিব জেসমীন প্রধান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য নিশ্চিত করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯-এর ধারা ১১ (৫) (খ) মোতাবেক নতুন ইউনিয়ন গঠন এবং কোনো ইউনিয়ন বা ওয়ার্ডকে একাধিক ইউনিয়ন বা ওয়ার্ডে বিভক্তকরণের এখতিয়ার সংশ্লিষ্ট জেলা প্রশাসকের বিধায় চট্টগ্রাম জেলার কর্ণফুলী উপজেলাধীন শিকলবাহা, বড়উঠান, চরলক্ষ্যা ও চরপাথরঘাটা ইউনিয়ন ৪টি ভেঙে ৮টি ইউনিয়ন গঠনের বিষয়ে নির্দেশ দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনের অনুলিপি পাঠানো হয়েছে স্থানীয় সরকার বিভাগের মন্ত্রীর একান্ত সচিব, সচিবের একান্ত সচিব, এলজিইডি আইসিটি সেলের প্রোগ্রামার ও অতিরিক্ত সচিব অনুবিভাগের ব্যক্তিগত কর্মকর্তার কাছে।

এদিকে নতুন ইউনিয়নগুলোর নাম কী হবে সে ব্যাপারে কোনো সিদ্ধান্ত জানানো হয়নি। তবে জনস্বার্থে এ সিদ্ধান্ত নেওয়ায় উপজেলাজুড়ে আনন্দের জোয়ার বইছে। অনেকেই স্থানীয় সংসদ সদস্য ও ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদকে অভিনন্দন জানিয়ে ফেসবুকে পোস্ট দিতে দেখা গেছে।

উল্লেখ্য, ২০১৬ সালের ৯ মে পটিয়া উপজেলার ৫টি ইউনিয়ন নিয়ে কর্ণফুলী উপজেলা গঠন করা হয়। এটি বাংলাদেশের ৪৯০নং উপজেলা ছিল। এই উপজেলার মোট আয়তন ৫৫.৩৬ বর্গ কিলোমিটার (১৩ হাজার ৬৭৯ একর)।