ভারত-পাকিস্তান যুদ্ধের সম্ভাবনা দেখছেন ইমরান খান

ইমরান খান।ফাইল ছবি
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, দুইটা পরমাণু শক্তিধর দেশ যখন লড়ে, সেই লড়াই যদি পুরোদস্তুর যুদ্ধ হয়, তাহলে প্রত্যেক মুহূর্তে এই সম্ভাবনা থাকে যে, সেটা পরমাণু যুদ্ধে গড়াবে।

সোমবার পাকিস্তানের এক টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি। জাতিসংঘে আসন্ন সাধারণ অধিবেশনে নিজের বক্তব্যের আগে এই হুঁশিয়ারি দিয়ে ইমরান খান বলেন, তিনি ‘অবশ্যই’ মনে করেন, ভারত-পাকিস্তান যুদ্ধের সম্ভাবনা রয়েছে এবং সেই বিপর্যয়ের প্রভাব ভারতীয় উপমহাদেশের সীমানা ছাড়িয়ে যাবে। তাই তারা প্রতিটি আন্তর্জাতিক মঞ্চকে সক্রিয় হতে বলছেন। অথচ নয়াদিল্লির সঙ্গে আলোচনায় নারাজ ইমরান। তার অভিযোগ, ৩৭০ অনুচ্ছেদ রদের মাধ্যমে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করে বে-আইনিভাবে কাশ্মীরে হাত বসিয়েছে ভারত। এর পরে আপাতত আলোচনার প্রশ্ন নেই। 

সত্যিই ভারত-পাকিস্তান যুদ্ধ বাধলে কী হবে? কারও কারও মতে, ইমরান নিজেই মেনে নিয়েছেন, যুদ্ধে হার হবে পাকিস্তানের। কারণ তিনি বলেছেন, যদি পাকিস্তান কোনও পুরোদস্তুর যুদ্ধে নামে এবং হেরে যেতে থাকে, তখন সামনে দু’টা রাস্তা থাকবে- আত্মসমর্পণ অথবা স্বাধীনতার জন্য আমৃত্যু লড়াই। আমি জানি, পাকিস্তানিরা দ্বিতীয়টাই করবেন।