ব্রেক্সিট চুক্তিতে সম্মত ব্রিটেন-ইউরোপীয় ইউনিয়ন

CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

অবশেষে নির্ধারিত সময়ের ১৪ দিন আগে নতুন ব্রেক্সিট চুক্তিতে সম্মত হয়েছে ইউরোপীয় ইউনিয়ন। যুক্তরাজ্য ও ইইউ নেতাদের মধ্যে বৈঠকের আগে ব্রাসেলসে উভয় পক্ষ এ নিয়ে সমঝোতায় পৌঁছায়।

বৃহস্পতিবার ইউরোপীয় নেতাদের গুরুত্বপূর্ণ এক সম্মেলনের আগে এ তথ্য জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

তিনি এক টুইটার বার্তায় বলেন, আমরা এক অসাধারণ চুক্তিতে পৌঁছেছি। এ চুক্তির মাধ্যমে পার্লামেন্টে তার দলের  নিয়ন্ত্রণ ফেরানো যাবে বলে আশা করেন বরিস।

তবে সমঝোতা হলেও দুই পক্ষকে চুক্তিটিকে আইনে রূপান্তর করতে হবে। চুক্তির দ্বারা ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যাওয়ার (ব্রেক্সিট) পর যুক্তরাজ্যের সম্পর্ক কেমন হবে তা নির্ধারিত হবে। তবে চূড়ান্ত চুক্তি হওয়ার আগে ব্রিটিশ ও ইউরোপীয়ান উভয় পার্লামেন্টের অনুমোদন লাগবে তাতে।

গত কিছুদিন ধরে নতুন ব্রেক্সিট চুক্তি করতে তীব্র আলোচনা চলেছে ব্রিটেন ও ইইউ’র মধ্যে। অবশেষে আজ চুক্তিটি চূড়ান্ত হওয়ার কথা নিশ্চিত করেন বরিস জনসন।

১৯ অক্টোবরের মধ্যে চুক্তিটি নিয়ে ভোট হবে ব্রিটিশ এবং ইইউ পার্লামেন্টে। দুই পার্লামেন্টে চুক্তিটি পাস হলে তবেই এর শর্ত মেনে ব্রেক্সিট কার্যকরের দিকে এগিয়ে যাবে দুই পক্ষ। অন্যথায়, গত মাসে ব্রিটিশ পার্লামেন্টে পাস হওয়া ‘বেন অ্যাক্ট’ অনুসারে, ইইউ’র কাছে ব্রেক্সিট কার্যকরের সময়সীমা পেছানোর অনুরোধ করে চিঠি লিখতে বাধ্য হবেন জনসন।