বুর্জ খলিফা ঘিরে তৈরি হচ্ছে ঝুলন্ত শহর!

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অবস্থিত বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ খলিফাকে কেন্দ্রে করে বৃত্তাকার বলয় নির্মাণের পরিকল্পনা করা হয়েছে। এমন পরিকল্পনা প্রকাশ করেছে একটি নির্মাণ সংস্থা। ‘জেডএনইরা স্পেস’ নামের ওই নির্মাণ সংস্থার স্থপতিদের পরিকল্পনায় উঠে এসেছে এমন একটি স্থাপত্য যা অনেকটাই ঝুলন্ত শহরের মতো। মাটি থেকে উচ্চতা হবে ৫৫০ মিটার, পরিধি তিন কিলোমিটার।

ইনস্টাগ্রামে পরিকল্পিত স্থাপত্যটির সম্ভাব্য ছবি প্রকাশ করে জেডএনইরা স্পেস জানায়, জনঘনত্ব যেন বাসযোগ্যতা কমিয়ে না ফেলে তা নিশ্চিত করতে এমন পরিকল্পনা করেছেন তারা। বিষয়টিকে তারা বলছেন উল্লম্ব নগরায়ন।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, এই বলয়টির মধ্যে থাকবে বিভিন্ন ধরনের বাড়ি ও দোকানপাট। থাকবে অনুষ্ঠানগৃহ ও বিনোদনের জায়গাও। সাধারণ বহুতলে বহু মানুষ বসবাস করলেও তাদের মধ্যে যোগাযোগ বিশেষ থাকে না। এই উল্লম্ব নগরে সেই সমস্যা দূর হবে বলেই আশা স্থপতিদের।

 

পুরো কাঠামোটির নিচে থাকবে একটি ঝুলন্ত রেলপথও। সেখানে চলাচল করবে ছোট ছোট রেলকামরার মতো যান। যাওয়া যাবে এক স্থান থেকে অন্য স্থানে। তবে এখনও বিষয়টি নিয়ে সরকারিভাবে কিছু জানায়নি দুবাই কর্তৃপক্ষ।