বিশ্বে প্রবৃদ্ধি অর্জন কমলেও বাংলাদেশে বেড়েই যাচ্ছে: প্রধানমন্ত্রী

CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যখন আমরা দ্বিতীয়বার সরকার গঠন করি, তখন বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা ছিল। কিন্তু বাংলাদেশ সেই মন্দা কাটিয়ে উঠে আমরা আজকে এগিয়ে যাচ্ছি। আমাদের রফতানিও আমরা ধরে রাখতে সক্ষম হয়েছি। প্রবৃদ্ধি অর্জনে আজ আমরা ৮ দশমিক ১৫ ভাগ অর্জন করতে সক্ষম হয়েছি। সারা বিশ্বে প্রবৃদ্ধি অর্জন কমে যাচ্ছে। কিন্তু বাংলাদেশ ধারাবাহিকভাবে প্রবৃদ্ধি অর্জন বৃদ্ধি করে চলছে। আমাদের মাথাপিছু আয় বৃদ্ধি পেয়েছে।

বুধবার বেলা ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বিদেশি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ আরও বাড়ানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেছেন, আমরা নিজেরা ব্যবসা করি না কিন্তু আমরা ব্যবসাবান্ধব সরকার। ব্যবসা করার জন্য আমরা সুযোগ সৃষ্টি করে দিই। আর বিনিয়োগকারীদের সুরক্ষার ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান গত বছরে যেখানে ৮৯তম ছিল, এখন আমরা ৭২তম অবস্থানে চলে এসেছি। ইনশাল্লাহ ভবিষ্যতে আমরা আরও উন্নতি করতে পারবো।

প্রধানমন্ত্রী বলেন, রফতানিযোগ্য পণ্য উৎপাদন বাড়াতে কাজ করছে সরকার। আগামী দিনে আইসিটি সেক্টর দেশের অন্যতম বড় রফতানি খাত হবে বলেও উল্লেখ করেন তিনি।

শেখ হাসিনা বলেন, একটি দেশকে যদি উন্নত করতে হয়, তবে ব্যবসা বাণিজ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর জন্য উৎপাদনশীলতা বাড়ানো, মানুষকে কর্মক্ষম করা, তাদের প্রশিক্ষণ দেওয়া, তাদেরকে শিক্ষিত করে গড়ে তোলা এবং যোগাযোগ ব্যবস্থা থেকে শুরু করে বিদ্যুৎ উৎপাদনসহ অন্যান্য অবকাঠামোগত সুবিধা সৃষ্টি করা একান্তভাবে গুরুত্বপূর্ণ। আর এজন্য আমরা বিভিন্নভাবে উদ্যোগ নিয়েছি।

এ সময় তিনি আরও বলেন, ইতিমধ্যে বাংলাদেশ স্বল্পোন্নত দেশে থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। ইনশাল্লাহ বাংলাদেশ আগামী দিনে উন্নত দেশ হিসেবে এই দক্ষিণ এশিয়ায় আমরা প্রতিষ্ঠ পাবো। সেই লক্ষ নিয়েই আমরা সব পরিকল্পনা নিচ্ছি।