বিশ্বে আরও ১৪০৩ মৃত্যু, শনাক্ত সাড়ে ৪ লাখের বেশি

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: মহামারি করোনাভাইরাসে বিশ্বে গত ২৪ ঘণ্টায় মৃত্যু বাড়লেও সংক্রমণ কিছুটা কমেছে। এসময়ে এক হাজার ৪০৩ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন চার লাখ ৬৫ হাজার ১৩৯ জন। এ নিয়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট মৃত্যু বেড়ে ৬৫ লাখ ৭৭ হাজার এক জন এবং শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৬৩ কোটি ১৫ লাখ ১৩ হাজার ৪৯৬ জনে।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণ জার্মানিতে আর দৈনিক মৃত্যুর তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। প্রাণহানির এ তালিকায় এর পরেই রয়েছে জার্মানি, হাঙ্গেরি, ফ্রান্স, ব্রাজিল, রাশিয়া, ইতালি, জাপান, দক্ষিণ কোরিয়া, পোলান্ড ও তাইওয়ানের মতো দেশগুলো।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে।

গত ২৪ ঘণ্টায় করোনায় জার্মানিতে সংক্রমিত হয়েছেন ১ লাখ ১৬ হাজার ৮০৬ জন এবং মারা গেছেন ২২৩ জন। এ নিয়ে ভাইরাসটিতে এখন পর্যন্ত দেশটিতে মোট সংক্রমণ বেড়ে ৩ কোটি ৫০ লাখ ৫ হাজার ৭৬৯ জন এবং মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৫২ হাজার ১০০ জনে।

করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকার শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে ২৯৭ জন মারা গেছেন। এসময়ে সংক্রমিত হয়েছেন ৩২ হাজার ৭২৭ জন। এ নিয়ে দেশটিতে মোট শনাক্ত ৯ কোটি ৮৯ লাখ ৮৭ হাজার ১৪ জন এবং মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ১০ লাখ ৯২ হাজার ৩১ জনে।

বৈশ্বিক সংক্রমণের দিক থেকে তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৬৩ হাজার ৩১ জন এবং মারা গেছেন ১০৬ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৩ কোটি ৬৪ লাখ ১৮ হাজার ৭২৫ জন এবং মারা গেছেন ১ লাখ ৫৬ হাজার ১৮৭ জন।

২৪ ঘণ্টায় জাপানে সংক্রমিত হয়েছেন ৪৩ হাজার ৫৫৫ জন এবং মারা গেছেন ৬৮ জন। পূর্ব এশিয়ার দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ১৮ লাখ ৫৮ হাজার ৫২৮ জন এবং মারা গেছেন ৪৬ হাজার ১৪ জন।

রাশিয়ায় একদিনে সংক্রমিত ১০ হাজার ৬৫৬ জন এবং মারা গেছেন ৯২ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ১৩ লাখ ৩৫ হাজার ৮৭ জন এবং মারা গেছেন ৩ লাখ ৮৯ হাজার ১৭৬ জন।

গত ২৪ ঘণ্টায় ইতালিতে সংক্রমিত হয়েছেন ৪১ হাজার ৭০৩ জন এবং মারা গেছেন ৮১ জন। করোনা মহামারির শুরু থেকে ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৩২ লাখ ১৪ হাজার ৭৩ জন শনাক্ত এবং মারা গেছেন ১ লাখ ৭৮ হাজার ২৭৫ জন।

সংক্রমণের দিক থেকে চতুর্থ ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ১০২ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৮ হাজার ৬১০ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ৩ কোটি ৪৮ লাখ ১৩ হাজার ৬৭৮ জন এবং মারা গেছেন ৬ লাখ ৮৭ হাজার ৪৭৮ জনের।

তাইওয়ানে একদিনে ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন ৪৪ হাজার ৬২৮ জন এবং মারা গেছেন ৪২ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৭৩ লাখ ২ হাজার ১৮৮ জন এবং মারা গেছেন ১২ হাজার ৩৬ জন।

 

দক্ষিণ কোরিয়ায় গত ২৪ ঘণ্টায় ৪৩ জনের মৃত্যু এবং সংক্রমিত হয়েছেন ২৯ হাজার ৪৮২ জন। এ নিয়ে দেশটিতে মোট মৃত্যু ২৮ হাজার ৮৯৯ জন এবং শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ২ কোটি ৫১ লাখ ৯৪ হাজার ১৭৭ জনে।

হাঙ্গেরিতে একদিনে ১১৮ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ১১ হাজার ৯৪৭ জন। এ নিয়ে দেশটিতে এ পর্যন্ত মোট সংক্রমিত ২১ লাখ ৩২ হাজার ৪৯০ জন এবং মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৪৭ হাজার ৭৯৮ জনে।

বিশ্বের অন্য দেশগুলোর মধ্যে গত ২৪ ঘণ্টায় পোলান্ডে ৪২ জনের মৃত্যু ও সংক্রমিত ১ হাজার ৬১৩ জন; ফিলিপাইনে সংক্রমিত হয়েছেন ১ হাজার ৩৭৯ জন এবং মারা গেছেন ৪৪ জন; অস্ট্রেলিয়ায় সংক্রমিত ১ হাজার ২০৬ জন এবং মৃত্যু ৩ জনের; ইন্দোনেশিয়ায় সংক্রমিত ২ হাজার ৩৯০ জন এবং মৃত্যু ১৬ হয়েছে জনের।