বিশ্বকাপ উপলক্ষে ইউক্রেনে যুদ্ধবিরতির পরামর্শ ফিফার

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: মঙ্গলবার বিশ্ব ফুটবল সংস্থার সভাপতি বিশ্বকাপ উপলক্ষে ইউক্রেনে এক মাসের যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে বলেছেন, খেলাধুলা মানুষকে একত্রিত করতে পারে।

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বালিতে জড়ো হওয়া ২০টি প্রধান অর্থনীতি গ্রুপের নেতাদের সম্বোধন করে বলেছেন, রবিবার কাতার বিশ্বকাপের উদ্বোধন ইউক্রেনে প্রায় নয় মাস ধরে রাশিয়ার আক্রমণের একটি “ইতিবাচক ট্রিগার” হিসাবে কাজ করতে পারে।

“আপনাদের সবার কাছে আমার অনুরোধ হল বিশ্বকাপের সময়কালে এক মাসের জন্য অস্থায়ী যুদ্ধবিরতির কথা ভাবুন” তিনি নেতাদের উদ্দেশে জি২০ মধ্যাহ্নভোজে এ কথা বলেন।

ইনফান্তিনো আরো বলেন, “বিশ্বের সমস্যার সমাধান করতে পারে ফুটবল, এটা আমরা বিশ্বাস করি।”  জি-২০ আলোচনায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ অন্তর্ভুক্ত ছিল যদিও তারা ইনফান্তিনোর কথা শুনছিল কিনা তা স্পষ্ট ছিল না, যিনি পরে নেতাদের একটি স্যুভেনির ফুটবলে স্বাক্ষর করতে বলেছিলেন।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ইউক্রেন আক্রমণের কয়েকদিন পর ফিফা রাশিয়াকে স্থগিত করে, বেশ কয়েকটি দেশ তাদের সাথে খেলতে অস্বীকার করার পরে রাশিয়ানদের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ থেকে বুট করা হয়।

২০২২ বিশ্বকাপ, মধ্যপ্রাচ্যে অনুষ্ঠিত প্রথম, কাতারের কথিত মানবাধিকার লঙ্ঘন, ভিন্নমত দমন, বিদেশী কর্মীদের সাথে দুর্ব্যবহার এবং এলজিবিটিকিউ লোকদের নিপীড়ন সহ ইতিমধ্যেই বিতর্কে পূর্ণ।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সহ মানবাধিকার গোষ্ঠীগুলি গত সপ্তাহে ইনফান্তিনোকে শ্রমিকদের ক্ষতিপূরণ দেওয়ার জন্য একটি ফিফা প্রতিকার প্রোগ্রাম স্থাপনের জন্য আবেদন করেছিল। ইনফান্তিনো এর জবাবে রক্ষণাত্মক ছিলেন। তিনি বলেন, “কয়েক বছর আগের তুলনায় ভাল পরিবেশ উপভোগ করছেন কয়েক লক্ষ কর্মী”।

কাতার তার সমালোচকদের বর্ণবাদের জন্য অভিযুক্ত করেছে এবং বলেছে যে তারা ইতিমধ্যেই অবৈতনিক মজুরির জন্য কয়েক মিলিয়ন ডলার হস্তান্তর করছে। সংস্কারের অংশ হিসাবে, গ্যাস সমৃদ্ধ সাম্রাজ্য তার বহু সমালোচিত সিস্টেমের সমাপ্তি ঘটিয়েছে যেখানে শ্রমিকরা তাদের নিয়োগকর্তার অনুমতি ছাড়া চাকরি পরিবর্তন করতে বা দেশ ত্যাগ করতে পারবে না।