বিদ্যমান ব্যবস্থায় গ্রহণযোগ্য নির্বাচন করা কঠিন: সিইসি

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, বিদ্যমান ব্যবস্থায় গ্রহণযোগ্য নির্বাচন করা কঠিন।

রোববার (৩১ জুলাই) বেলা ১১টায় নির্বাচন কমিশন ভবনে অনুষ্ঠিত জাতীয় পার্টির সাথে এক সংলাপে এ কথা বলেন সিইসি।

জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নুর নেতৃত্বে একটি প্রতিনিধি দল সংলাপে অংশ নেয়।

সংলাপে আনুপাতিক হারে আসন বিন্যাস পদ্ধতিতে ভোটের প্রস্তাব দিয়েছে জাতীয় পার্টি (জাপা)।

এ বিষয়ে কাজী হাবিবুল আউয়াল বলেন, “১০ বছর আগে প্রস্তাব দিয়েছেন। এ নিয়ে আপনাদের সোচ্চার হতে হবে। কাউকে না কাউকে নেতৃত্ব দিতে হবে।”

ইসি দক্ষতা দেখালেও প্রতিনিধিত্বমূলক নির্বাচন না হলে তা গ্রহণযোগ্য হবে না বলে মন্তব্য করেছে জাপা।

জাতীয় পার্টির এ উত্তরে সিইসি বলেন, “কাউকে না কাউকে নেতৃত্বেসুলভ ভূমিকা নিয়ে সিস্টেম পরিবর্তন করতে হবে। বর্তমান যে সিস্টেম এতে আমি যতই দক্ষতা দেখাই না কেন, পরিপূর্ণ সকলের কাছেই একেবারে গ্রহণযোগ্য নির্বাচন ওঠে আসা খুব কঠিন।”

“তাই আমরা একটি (নতুন) ব্যবস্থার ওপর আস্থা রাখতে চাই। আমি আনুপাতিক প্রতিনিধিত্ব ব্যবস্থা সম্পর্কে বিস্তারিত জানি না। এটি কি আমাদের দেশের জন্য উপযোগী নয় নাকি এটি আমাদের রাজনৈতিক অনুভূতির সাথে যায় না বা মানানসই নয়? এটি নিয়ে গবেষণা এবং কর্মশালা করতে পারেন।”

জাতীয় পার্টিকে উদ্দেশ্য করে সিইসি আরও বলেন, “আপনারা গবেষণা করতে পারেন, ওয়ার্কশপ করতে পারেন। আমি মনে করি আপনারা একটা সুন্দর সিস্টেম চাচ্ছেন, অর্থাৎ আপনারা ভোট কারচুপি করতে চাচ্ছেন না।”

“আমি দরিদ্র মানুষ। সেমিনার করার পয়সা আমার (ইসির) নাই। কিন্তু আপনাদের আছে আমি জানি। আপনারা পলিটিক্যাল সায়েন্সের প্রফেসরদের বলেন, পলিটিক্যাল কলিগদের বলেন যে আপনারা আসেন, শুনেন আমাদের। তাহলে হবে কি, একটা ঐক্যমত্য গড়ে ওঠবে,। তখন আমাদের আপনাদের সঙ্গে এতো বসতে হবে না। সিস্টেম নির্বাচন করে দেবে।’