বিজয়া দশমীর মধ্য দিয়ে শেষ হলো সনাতন ধর্মাবলম্বীদের প্রধান উৎসব দুর্গাপূজা

বিজয়া দশমীর মধ্য দিয়ে শেষ হলো সনাতন ধর্মাবলম্বীদের প্রধান উৎসব দুর্গাপূজা।
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

আবুধাবি প্রতিনিধি: গতকাল ছিল বিজয়া দশমী। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে প্রধান উৎসব শারদীয় দুর্গাপূজা। নানা আয়োজনের মধ্য দিয়ে দেশ এবং প্রবাসে সনাতন ধর্মবলম্বীরা এই পূজার আয়োজন করেন।

আবুধাবির শিল্পনগরী মোচ্ছাফা ৪৫ নাম্বার স্পোর্টিং হোব ক্লাবে তেল সিঁদুর দিয়ে নারীরা মাকে বিদায় দেয়।

গতকাল বিজয় দশমীতে হাজারো নারীরা তাদের মনের বাসনা কামনা নিয়ে মাকে বিদায় দেওয়ার জন্য ডাকঘরুল শঙ্কা বাজিয়ে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে বিদায় দেন দূর্গা মা কে। মহা নবমীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ১২ লক্ষ প্রবাসীর অভিভাবক আবুধাবি দূতাবাসের মান্যবর রাষ্ট্রদূত আবু জাফর সাহেব।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাউন্সিলর লেবার আব্দুল আলী মিয়া, বঙ্গবন্ধু পরিষদ আবুদাবি কেন্দ্রীয় কমিটির সভাপতি ইফতেখার হোসেন বাবুল, বাংলাদেশ সমিতির সভাপতি প্রকৌশলী মোয়াজ্জে হোসেন, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এসোসিয়েশনের সভাপতি আশীষ বড়ুয়া।

প্রকৌশলী নিমাই সরকার ও সাংবাদিক সনজিত কুমার শীল এর সঞ্চালনায় মৃনাল কান্তি ধরের সভাপতিত্বে আরো ছিলেন আবুধাবি সার্বজনীন দুর্গোৎসবের সাধারণ সম্পাদক বিপ্লব কান্তি দাশ জয়, আলাইন মরুতীর্থ প্রবাসী গীতার সংঘের প্রতিষ্ঠাতা সভাপতি জগদীশ্বরানন্দ পুরী, দুবাই জয় শ্রী কৃষ্ণ লোকনাথ সেবা সংঘ, আজমান লোকনাথ সেবাশ্রম সহ আমিরাতের বিভিন্ন প্রদেশের মন্দিরের ভক্তবৃন্দ। অনুষ্ঠানে প্রধান অতিথি মান্যবর রাষ্ট্রদূত আবু জাফর বলেন ধর্ম যার যার উৎসব সবার। অনুষ্ঠানে হাজার হাজার ভক্ত গণের সমাগম দেখে তিনি সন্তুষ্টু প্রকাশ করেছেন। তিন আরো বলেন এই প্রবাসে আইন কানুন মেনে নিয়ম শৃঙ্খলা মধ্য দিয়ে এত বড় আয়োজন তা ইতিহাসে বিরল সৃষ্টি করেছেন। অনুষ্ঠানে প্রতিদিন মায়ের পূজা, ভোগ, সন্ধি পূজা, আরতী, প্রসাদ বিতরণ, ছোট বড় সকলের গানও নৃত্য, শঙ্খ ধ্বনি, ডাক ঢোল ও কাঁসা বাজানো মধ্য দিয়ে চলে দিয়ে মায়ের পূজা।

আবুধাবির পূজা কমিটির সদস্যদের মতে এই ধরনের বিশাল আয়োজনে দুর্গাপূজা আমরা বিশ্বের মাঝে কোথাও হয়েছে কিনা জানিনা। আপনাদের সকলের সহযোগিতা ফেলে আগামীতে ও আবার করার সুযোগ পাবো। শারদীয় দুর্গোৎসবে পৌরহিত্য করেন প্রণব চক্রবর্তী।