বাড়ানো হলো এলপিজির দাম

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: ভোক্তা পর্যায়ে ১২ কেজি তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম ১ হাজার ২৩৫ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। যা গেল মাসের তুলনায় ১৬ টাকা বাড়ানো হয়েছে।

আজ বুধবার সকাল ১০টায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে নতুন দাম ঘোষণা করেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোহাম্মদ আবু ফারুক।

অথচ গত রোববার দাম বাড়ানো হবে না বলে এ-সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল বিইআরসি। বিজ্ঞপ্তিতে এ মাসে মাসের ভোক্তা পর্যায়ে এলপিজির দাম ঘোষণা স্থগিত করে তারা।

এলপিজি তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেন বিভিন্ন দেশ থেকে আমদানি করে বাংলাদেশ। সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো প্রতি মাসে এলপিজির এই দুই উপাদানের মূল্য প্রকাশ করে, যা সৌদি কার্গো মূল্য (সিপি) নামে পরিচিত। সৌদি সিপিকে ভিত্তিমূল্য ধরেই প্রতি মাসে দেশে ভোক্তা পর্যায়ে এলপিজি কত দামে বিক্রি হবে, তা সমন্বয় করে বিইআরসি।

এর আগে গত ২ আগস্ট বিশ্ববাজারে দাম কমায় আগস্টের জন্য এলপিজির ১২ কেজি সিলিন্ডারের দাম ৩৫ টাকা কমিয়ে ১ হাজার ২১৯ টাকা নির্ধারণ করা হয়।

এ ছাড়া গাড়িতে গাড়িতে ব্যবহৃত অটোগ্যাসের দাম প্রতি লিটারে ৫৬ টাকা ৮৫ পয়সা থেকে বেড়ে ৫৭ টাকা ৫৫ পয়সা নির্ধারণ করা হয়েছে। তবে সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের মূল্য পরিবর্তন হয়নি। তাই সেটি আগের মতো ৫৯১ টাকাই রয়েছে। ১২ কেজি সিলিন্ডারের দাম এক হাজার ২১৯ টাকা থেকে বেড়ে এক হাজার ২৩৫ টাকা করা হয়েছে। নতুন দাম বুধবার দুপুর থেকেই কার্যকর হবে।