বাবরি মসজিদ মামলার শুনানিতে তুমুল হট্টগোল, ম্যাপ ছিঁড়লেন আইনজীবী

CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

অযোধ্যার বাবরি মসজিদ মামলার শেষ পর্বের শুনানিতে তুমুল হট্টগোল হয়েছে ভারতীয় সুপ্রিম কোর্টে। পরিস্থিতি এ পর্যন্ত গড়ায় যে, অন্যান্য বিচারপতিদের নিয়ে আদালত ছেড়ে বেরিয়ে যাওয়ার হুমকি দেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ।

বুধবার শুনানি চলাকালীন বিতর্কিত জমির একটি মানচিত্র ছিঁড়ে ফেলাকে কেন্দ্র করে তুমুল উত্তেজনা তৈরি হয়।

সুপ্রিম কোর্টে ৪০ দিনের মাথায় শেষ হয়েছে এ দফার মামলার শুনানি পর্ব। তবে ওই মামলার রায় আপাতত স্থগিত রেখেছেন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ।

আগামী ১৭ নভেম্বরের মধ্যে রায় আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। কারণ, ওই দিন ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈর মেয়াদ শেষ হবে।

এদিকে, শুনানির সময় উত্তেজনার সূত্রপাত হয় একটি বইকে ঘিরে। কুণাল কিশোরের লেখা ওই বই আদালতে রাম জন্মভূমির পক্ষে প্রমাণ হিসেবে পেশ করার চেষ্টা করেন সর্বভারতীয় হিন্দু মহাসভার আইনজীবী বিকাশ সিংহ।

কিন্তু মুসলিম ওয়াকফ বোর্ডের আইনজীবী রাজীব ধবন এতে আপত্তি জানান। তিনি বলেন, ‘এ ধরনের বইয়ের উপর সুপ্রিম কোর্টের নির্ভর করা উচিত নয়।’ তারপরই বইটি ছিঁড়ে ফেলার অনুমতি চান তিনি।

বিচারপতিদের জিজ্ঞাসা করেন, এটা ছিঁড়ে ফেলার জন্য কি আপনাদের অনুমতি পেতে পারি? দু’পক্ষের এমন আচরণে প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, ‘যা ইচ্ছে, তা করুন।’ এরপরই বইয়ে থাকা ‘রাম জন্মভূমি’ চিত্রিত একটি মানচিত্রের পৃষ্ঠা ছিঁড়ে ফেলেন ওয়াকফ বোর্ডের আইনজীবী।

এরপর আদালত এজলাসে বিশৃঙ্খলার সৃষ্টি হয়। ক্ষুব্ধ হয়ে প্রধান বিচারপতি বলেন, ‘আদালতের সব শিষ্টাচার নষ্ট হয়েছে। শুনানি যদি এভাবে চলতে থাকে, আমরা উঠব আর সোজা বেরিয়ে চলে যাব।’