বন্দরে এলো ২টি গ্যান্ট্রি ক্রেন, গতি বাড়বে কনটেইনার হ্যান্ডলিংয়ে

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক: দেশের প্রধান সমুদ্রবন্দরের বহরে যুক্ত হলো দ্রুত ও নিরাপদে কনটেইনার হ্যান্ডলিংয়ের সর্বাধুনিক দুইটি কি গ্যান্ট্রি ক্রেন (কিউজিসি) ও তিনটি রাবার টায়ার গ্যান্ট্রি (আরটিজি)। এর ফলে চট্টগ্রাম বন্দরে কনটেইনার হ্যান্ডলিংয়ে গতি বাড়বে বলে জানিয়েছেন বন্দরের কর্মকর্তা ও ব্যবহারকারীরা

শনিবার (৭ মে) এসব কনটেইনার হ্যান্ডলিং ইক্যুইপমেন্ট নিয়ে আসা ‘জেন হুয়া ১২’ জাহাজটি দুইটি শক্তিশালী টাগবোটের সহায়তায় বিশেষ ব্যবস্থায় বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনালের ৫ নম্বর বার্থে আনা হয়।

বন্দর সচিব মো. ওমর ফারুক সংবাদমাধ্যম কে জানান, চীনে তৈরি নতুন দুইটি কিউজিসি ও তিনটি আরটিজি বন্দরে এসে পৌঁছেছে। আনলোড, ফিটিং, ট্রায়াল শেষে যত দ্রুত সম্ভব এগুলো অপারেশনে যাবে। এর ফলে বন্দরের জাহাজ ও কনটেইনার হ্যান্ডলিংয়ে গতি বাড়বে।

চট্টগ্রাম বন্দরের এনসিটি ও সিসিটির দায়িত্ব পাওয়া শীর্ষ টার্মিনাল অপারেটর সাইফ পাওয়ারটেকের ক্যাপ্টেন তানভীর সংবাদমাধ্যম কে  জানান, বর্তমানে বন্দরের সিসিটিতে ৪টি এবং এনসিটিতে ১০টি কিউজিসি অপারেশনে আছে। নতুন ২টি কিউজিসি এনসিটি-৫ বার্থে বসানো হবে। আরটিজি আছে ৩৯টি। নতুন তিনটি আরটিজি রেফার ইয়ার্ডের অপারেশনে যুক্ত হওয়ার সম্ভাবনা আছে। এসব কনটেইনার হ্যান্ডলিং ইক্যুইপমেন্টের কারণে বন্দরের কার্যক্রম আরও নিরাপদ ও গতিশীল হবে।

সূত্র জানায়, চট্টগ্রাম বন্দরের সিসিটিতে প্রথম গ্যান্ট্রি ক্রেন যুক্ত হয় ২০০৫ সালে। এরপর ২০১৭ ও ১৮ সালে গ্যান্ট্রি ক্রেন আনা হয় এনসিটি ২, ৩ ও ৪ নম্বর বার্থের জন্য।