ফ্লাইওভারে ফাটল: তদন্ত টিমে প্রতিনিধি পাঠাতে সওজ ও চুয়েটকে চিঠি দিলো চসিক

ফ্লাইওভারের ফাটল পরীক্ষা-নিরীক্ষায় হচ্ছে নিরপেক্ষ তদন্ত কমিটি

ছবি সিপ্লাসের
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস প্রতিবেদক: বহদ্দারহাট এম এ মান্নান উড়াল সড়কের র‌্যাম্পের পিলারে ‘ফাটল’ পরীক্ষা-নিরীক্ষার জন্য নিরপেক্ষ তদন্ত কমিটি গঠনের ক্ষেত্রে তদন্ত দলে প্রতিনিধি প্রেরণ করতে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এবং সড়ক ও জনপথ (সওজ) বিভাগকে চিঠি দিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)।

সিপ্লাসকে মুঠোফোনে বিষয়টি নিশ্চিত করেছেন চসিকের প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম।

প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম বলেন, আমরা চাই এ কমিটি নিরপেক্ষভাবে তদন্ত করুক। এখানে সিডিএ বা কর্পোরেশন থেকে কেউই থাকবে না। ২ সদস্যের একটি তদন্ত কমিটি হবে। এরপর তারা রিপোর্ট দিলে সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে সিডিএর সাথে পরামর্শ করে।

তবে কবে নাগাদ তদন্ত কাজ শুরু হবে এমন প্রশ্নের জবাবে প্রকৌশলী বলেন, আজ চিঠি পাঠিয়েছে মাত্র। উনারা তাদের এক্সপার্ট প্রতিনিধি সিলেক্ট করবে। এরপর কাজ শুরু হবে।

এর আগে সকাল থেকে বহদ্দারহাট ফ্লাইওভারে তিনটি সেইফটি গেইট বসানোর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমরা প্রাথমিক নিরাপত্তা বিবেচনায় গেইটগুলো বসিয়ে দিচ্ছি। এরপর সিডিএ মতামত দিলে আমরা হালকা যানগুলো ছেড়ে দেব। কিন্তু সিডিএ কোনো পরামর্শ এখনো দিচ্ছেনা।

চট্টগ্রাম নগরের বহদ্দারহাটে এম এ মান্নান উড়ালসড়কের কালুরঘাটমুখী র‍্যাম্পের পিলারে ফাটলের খবর ছড়িয়ে পড়ার পর ওই অংশে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। সোমবার রাত সাড়ে ১০টায় র‍্যাম্পের ওপর দিয়ে যান চলাচল বন্ধ করে দেয় নগরের চান্দগাঁও থানার পুলিশ। মঙ্গলবার রাত পর্যন্ত তা বন্ধ রয়েছে। তবে মূল উড়ালসড়ক এবং নিচের সড়কে গাড়ি চলাচল স্বাভাবিক রয়েছে।

নির্মাণকাজ শেষে চার বছর আগে এই র‍্যাম্প যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছিল। র‍্যাম্পের পিলারের ফাটলের কিছু ছবি সোমবার সন্ধ্যায় ফেসবুকে ছড়িয়ে পড়ে। এরপর তা নিয়ে আলোচনা শুরু হয়। এতে আশপাশের বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

২০১০ সালের জানুয়ারিতে প্রধানমন্ত্রী নগরীর শুলকবহর থেকে বহদ্দারহাট এক কিলোমিটার এলাকা পর্যন্ত এমএ মান্নান ফ্লাইওভার প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।১৪৭ কোটি টাকা ব্যয়ে বাংলাদেশ সেনাবাহিনীর তদারকিতে নির্মাণকাজ শেষে ২০১৩ সালের ১২ অক্টোবর ফ্লাইওভারটি উদ্বোধন করা হয়।