ফেসবুক-ইনস্টাগ্রামে আসছে ‘পেড ফিচার’

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: মার্কিন টেক জায়ান্ট মেটার মালিকানাধীন প্রতিষ্ঠান ফেসবুক ও হোয়াটসঅ্যাপ। জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম দুটি ফ্রিতে ব্যবহারের দিন হয়তো ফুরিয়ে আসছে। অ্যাপগুলোতে ‘পেইড ফিচার’ চালুর পরিকল্পনা করেছে মেটা। বিজ্ঞাপন ব্যবসায় ধাক্কা লাগার প্রতিক্রিয়ায় এ পদক্ষেপ নেওয়া হচ্ছে।

বর্তমানে ব্যবহারকারীদের নির্দিষ্ট টাকার বিনিময়ে কিছু বিশেষ ফিচার অফার করার কথা ভাবছে মেটা। এই পরিকল্পনা বাস্তবায়নে নতুন প্রোডাক্ট অর্গানাইজেশন স্থাপন করেছে মেটা, যার নাম দেওয়া হয়েছে নিউ মনিটাইজেশন এক্সপেরিয়েন্স। এ বিভাগের নেতৃত্ব দেবেন মেটার গবেষণা প্রধান প্রাতিতি রায় চৌধুরী।

মেটার হেড অফ অ্যাডস অ্যান্ড বিজনেস প্রোডাক্ট জন হেগেম্যান এক সাক্ষাৎকারে বলেন, পেইড ফিচারের মাধ্যমে ইউটিউব বা অন্যান্য ওটিটি প্ল্যাটফর্মের মতো ব্যবহারকারীদের বিজ্ঞাপন বন্ধ করবে না মেটা। কারণ মেটা তার বিজ্ঞাপন ব্যবসা বৃদ্ধিতে আরও নতুন পরিকল্পনা করছে। স্ন্যাপ, টুইটার এবং মেটার বেশিরভাগ আয় ডিজিটাল বিজ্ঞাপন থেকে আসে। সেক্ষেত্রে, ফেসবুক-হোয়াটসঅ্যাপে পেইড ফিচার এনে বিজ্ঞাপন ছাড়াও অন্য উপার্জনের বিষয়টি নিয়ে ভাবছে মেটা।

তবে, পেইড ফিচার কেমন হবে অর্থাৎ কোন কোন ফিচারের বদলে টাকা লাগবে সে বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি।

উল্লেখ্য, সামাজিক যোগাযোগ মাধ্যম স্ন্যাপচ্যাট এবং টুইটারে পেইড পরিষেবা গ্রহণ করার সুযোগ রয়েছে। স্ন্যাপচ্যাট প্লাস সাবস্ক্রিপশন নিতে প্রতি মাসে প্রায় ৬০ টাকা খরচ করতে হয় এবং টুইটার ব্লু পরিষেবার জন্য লাগে ৪.৯৯ মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪৭৫ টাকা।