ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার

CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

বুধবারে ছোড়া ওই ক্ষেপণাস্ত্রটি সম্ভবত ডুবোজাহাজ থেকে উৎক্ষেপণ করা হয়েছে, বলেছে দক্ষিণ কোরিয়া।

নিজেদের পারমাণবিক কর্মসূচী নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা ফের শুরু করার ঘোষণা দেওয়ার একদিন পর ক্ষেপণাস্ত্রটি ছুড়ল উত্তর কোরিয়া, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, তারা একটি ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ শনাক্ত করেছে এবং সেটি সর্বোচ্চ ৯১০ কিলোমিটার উচ্চতায় উঠে ৪৫০ কিলোমিটার দূরে গিয়ে পড়েছে। ক্ষেপণাস্ত্রটি পুকগুকসং শ্রেণির অস্ত্র হতে পারে বলে মন্তব্য করেছে তারা।

বর্তমানে এ ধরনের ক্ষেপণাস্ত্রের উন্নয়ন নিয়ে কাজ করছে উত্তর কোরিয়া।

পূর্ব উপকূলে উত্তর কোরিয়ার অন্যতম সামরিক ঘাঁটি ওনসানের আশপাশ থেকে সাগরের দিকে ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয় বলে জানিয়েছে দক্ষিণের সামরিক বাহিনী।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট দপ্তর থেকে দেওয়া এক বিবৃতিতে ক্ষেপণাস্ত্রটি ডুবোজাহাজ থেকে উৎক্ষেপণ করা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হতে পারে মন্তব্য করে এই উৎক্ষেপণে সিউলের জাতীয় নিরাপত্তা পরিষদ ‘প্রবল উদ্বেগ’ জানিয়েছে বলে বলা হয়েছে।

ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের নিন্দা করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। উত্তর কোরিয়া দুটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে এবং এর একটি জাপানের একান্ত অর্থনৈতিক অঞ্চলে (ইইজেড) গিয়ে পড়েছে, এমনটি জানিয়ে এটি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ঘোষণার লঙ্ঘন বলে দাবি করেছেন তিনি।

জাপানের প্রধান মন্ত্রিপরিষদ সচিব ইয়োশিহিদে সুগা জানিয়েছেন, সম্ভবত কয়েক মিনিটের ব্যবধানে দুটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে এবং দ্বিতীয়টি স্থানীয় সময় সকাল ৭টা ২৭ মিনিটে জাপানের ইইজেড এ এসে পড়েছে।