ফটিকছড়ির ত্রিপুরা পল্লীতে আবারো ১৫ শিশু হামে আক্রান্ত

CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

ফটিকছড়ি উপজেলার বাগান বাজারের ত্রিপুরা পল্লীতে আবারো ১৫ শিশু হামে আক্রান্ত হয়েছে। তাদেরকে উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করা হয়েছে। শনিবার (১৪ সেপ্টেম্বর ) বিকালে তাদের ভর্তি করা হয়।

১০ দিনের ব্যবধানে ১৫ শিশু এ ভাইরাসজনিত রোগে আক্রান্ত হওয়ায় চিকিৎসকরাও উদ্বিগ্ন হয়ে পড়েছেন।

এ বিষয়ে স্বাস্থ্যকেন্দ্রের শিশুরোগ বিশেষজ্ঞ ডা. জয়নাল আবেদিন মুহুরী বলেন, আবহাওয়া পরিবর্তন ও শীতের আগমনের সময় হাম ছড়ায়। এটা ছোঁয়াচে রোগ।

তিনি বলেন, শিশুরা হামে বেশি আক্রান্ত হয় বলে এক বছর থেকে ১৮ মাস বয়সী শিশুকে হাম প্রতিষেধক টিকা নিতে হয়। আক্রান্ত এলাকাটিও দুর্গম ত্রিপুরা পল্লী।

আক্রান্ত শিশুরা হলো পপি ত্রিপুরা (১২), মৃদুল ত্রিপুরা (৯), জতিন ত্রিপুরা (৩),কবিতা ত্রিপুরা (৬), কণিকা ত্রিপুরা (৪),অমর ত্রিপুরা(৪), অপ্রতি ত্রিপুরা (৫) শিমন্ত ত্রিপুরা (৪), স্বপন ত্রিপুরা(১০), কাজল ত্রিপুর (৭), দিপল ত্রিপুল (৫), ইপল ত্রিপুল (৩), শিউলি ত্রিপুরা(৭), প্রবীণ ত্রিপুরা(৩) ও বিকাশ ত্রিপুর ( ৮ মাস)। তারা সকলেই উপজেলার বাগান বাজার ইউনিয়নের পাতাছড়া গ্রামের ত্রিপুরা পল্লীর বাসিন্দা।

ফটিকছড়ি উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডাক্তার ইলিয়াছ চৌধুরী বলেন, হামে আক্রান্ত ১৫ শিশুকে শনিবার হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের আলাদাভাবে চিকিৎসা দেওয়া হচ্ছে। ওই এলাকায় হাম প্রতিষেধক টিকা দেয়ার বিষয়েও খোঁজ নেয়া হচ্ছে। তারা এখন মোটামুটি সুস্থ তবে এক শিশুর অবস্থা ভালো।

উল্লেখ্য, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গত ৫ সেপ্টেম্বর ১১ শিশু হাম রোগে আক্রান্ত হয়ে ভর্তি হয়। সুস্থ হয়ে গত ১১ সেপ্টেম্বর তারা বাড়ি ফেরে। আজকের ১৫ শিশুসহ এ পর্যন্ত মোট ২৬ জন হামে আক্রান্ত হয়েছে।