প্রথম সিনেমা কলকাতায়, শুটিং লন্ডনে

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: ছোট পর্দায় জনপ্রিয়তা পাওয়ার পর তাসনিয়া ফারিণের বড় পর্দায় অভিষেকের সম্ভাবনা জোরালো হচ্ছিল ক্রমেই। বছরখানেক আগে তিনি জানিয়েছিলেন, নিজেকে পুরোপুরি প্রস্তুত করে তারপর সিনেমায় অভিনয় করতে চান। এতদিনে নিজেকে প্রস্তুত করেছেন ফারিণ। নাম লিখিয়েছেন সিনেমায়। কলকাতার সিনেমা দিয়েই বড় পর্দায় অভিষেক হচ্ছে তাঁর। আর এই সিনেমার শুটিংয়ের সুবাদে প্রথমবার লন্ডনে গেছেন ফারিণ। ‘আরও এক পৃথিবী’ নামের সিনেমাটি পরিচালনা করছেন কলকাতার অতনু ঘোষ, যিনি এর আগে জয়া আহসানকে নিয়ে ‘রবিবার’ ও ‘বিনিসুতোয়’ বানিয়েছেন। অতনুর সিনেমা দিয়ে ভারতে একাধিক পুরস্কারও জিতেছেন জয়া।

১৯ মে থেকে লন্ডনে শুরু হয়েছে ফারিণের ‘আরও এক পৃথিবী’ সিনেমার শুটিং। শুটিংয়ে অংশ নিতে ১৭ মে ঢাকা ছেড়েছেন তিনি। ফারিণ ছাড়া এ সিনেমায় আরও অভিনয় করছেন কৌশিক গাঙ্গুলি, অনিন্দিতা বসু, সাহেব ভট্টাচার্য প্রমুখ।

নতুন জায়গা, নতুন টিম এবং নিজের চরিত্র নিয়ে উচ্ছ্বসিত ফারিণ। জানালেন, কাজ করতে গিয়ে মনেই হচ্ছে না যে নতুন টিমের সঙ্গে কাজ করছেন। ফারিণ বলেন, ‘বেশ পেশাদারভাবে কাজটি হচ্ছে। খুব উপভোগ করছি।’

জানা গেছে, লন্ডন, পূর্ব লন্ডন, পশ্চিম লন্ডনের ইলিং, হিথরোসহ বিভিন্ন জায়গায় শুটিং হচ্ছে সিনেমাটির। টানা ১১ জুন পর্যন্ত শুটিং হয়ে সিনেমার কাজ শেষ হবে। ঠিকঠাকমতো শুটিং শেষ হলে আগামী ১২ বা ১৩ জুন দেশে ফেরার কথা আছে ফারিণের। কলকাতায়ও তিন দিন শুটিং হওয়ার কথা। তারপর এই সিনেমার ক্যামেরা ক্লোজ হবে।

টানা শুটিংয়ের মধ্যে ২৩ মে শুটিং বন্ধ ছিল। ওই দিন লন্ডন শহরে ঘুরতে বের হয়েছিলেন ফারিণ। ব্রিটিশ মিউজিয়াম, অক্সফোর্ডসহ লন্ডনের বিভিন্ন জায়গা ঘুরেছেন। থিয়েটার হলে গিয়ে অপেরা দেখেছেন। ফারিণ বলেন, ‘শুটিংয়ের চাপে বেড়ানোর সময় নাই। এক দিন ছুটি পেয়েছিলাম। পুরো দিন অনেক জায়গায় ঘুরেছি। মাজেস্টিজ থিয়েটার হলে প্যানথম অব দ্য অপেরা শো দেখতে গিয়েছিলাম। মনে হচ্ছিল লাইভ সিনেমা দেখছি। এত সুন্দর!’

‘আরও এক পৃথিবী’ সিনেমায় ফারিণ অভিনয় করছেন প্রতীক্ষা চরিত্রে। মাত্র ১১ বছর বয়স থেকে মেয়েটি আশ্রয়হীন। একটু আশ্রয়ের খোঁজে একটি সম্পর্কের সূত্র ধরে পৌঁছে যায় লন্ডনে। সেখানেও তাকে মুখোমুখি হতে হয় কঠিন পরিস্থিতির।

গত মাসে কলকাতা সফরে গিয়েছিলেন ফারিণ। তখনই সিনেমার বিষয়ে আলাপ চূড়ান্ত করেন তিনি। ফারিণ বলেন, ‘আমার “লেডিস অ্যান্ড জেন্টেলম্যান” সিরিজটা অতনুদা দেখেছিলেন। এই কাজটা দেখার পর উনি আমাকে নিয়ে কাজ করতে চাচ্ছিলেন। অতনুদার কাস্টিং ডিরেক্টর আমার সঙ্গে যোগাযোগ করেন।’

পরিচালক অতনু ঘোষ জানিয়েছেন, ট্যামসেন কোর্টনের লেখা ‘ফোর ফিট আন্ডার’ বইয়ে ৩০-৩৫ জন আশ্রয়হীন মানুষের গল্প আছে। ‘আরও এক পৃথিবী’ সিনেমার সূত্র সেই বই। এসকে মুভিজ প্রযোজিত সিনেমাটি এ বছরের শেষ দিকে মুক্তি পাবে।