প্রতি শলাকায় সিগারেটের দাম বাড়ছে এক টাকা

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: আগামী অর্থবছরের বাজেটে নিম্ন স্তর বাদে অন্যান্য সকল স্তরের সিগারেটের দাম শলাকাপ্রতি এক টাকা করে বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এই দাম বাড়ানোর মাধ্যমে এনবিআর চলতি অর্থবছরের তুলনায় ২০২২-২৩ অর্থবছরে সিগারেট থেকে প্রায় এক হাজার কোটি টাকা বাড়তি কর আদায় করতে চায়। সংশ্নিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

বর্তমানে প্রিমিয়াম বা অতি উচ্চ স্তরের সিগারেটের প্রতি ১০ শলাকার প্যাকেটের দাম কমপক্ষে ১৩৫ টাকা। এতে করে এসব সিগারেট প্রতি শলাকা খুচরা পর্যায়ে ১৫ টাকা দর নির্ধারণ করা হয়। আগামী বাজেটে প্রিমিয়াম স্তরের সিগারেটের প্রতি দশ শলাকার দাম নূ্যনতম ১৪২ টাকা নির্ধারণ করা হচ্ছে। আর প্রতি শলাকার দাম হতে পারে ১৬ টাকা।

গত বাজেটে উচ্চ স্তরের সিগারেটের ১০ শলাকার দাম ১০২ টাকা নির্ধারণ করা হয়। খুচরা বাজারে বিক্রির দর দাঁড়ায় প্রতি শলাকা ১১ টাকা। নতুন বাজেটে এটি বেড়ে যথাক্রমে ১১১ টাকা ও ১২ টাকা করা হচ্ছে। মধ্যম স্তরের সিগারেটের ১০ শলাকার দর ৬৩ টাকা থেকে বাড়িয়ে ৬৫ টাকা হতে পারে। এর ফলে প্রতি শলাকার দাম ৭ টাকা থেকে বেড়ে ৮ টাকায় দাঁড়াবে। নিম্ন স্তরের সিগারেটের ১০ শলাকার দাম ৩৯ টাকা থেকে বেড়ে ৪০ টাকা হতে পারে। বর্তমানে এ স্তরের সিগারেটের প্রতি শলাকার দাম ৫ টাকা, যা অপরিবর্তিত থাকছে। এদিকে সিগারেটের পাশাপাশি বিড়ি, জর্দা, গুলসহ অন্যান্য তামাকজাত পণ্যের দামও বাড়ানো হবে।