প্রতিমন্ত্রীর মর্যাদা পেলেন মেয়র রেজাউল, প্রজ্ঞাপন জারি

ছবি: সংগৃহীত
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরীকে প্রতিমন্ত্রীর মর্যাদা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

সোমবার (২২ আগষ্ট) মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে প্রতিমন্ত্রী মর্যাদা নির্ধারণ করা হয়েছে।

প্রতিমন্ত্রীর মর্যাদা পাওয়া চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক রেজাউল করিম চৌধুরী মেয়র নির্বাচিত হওয়ার দেড় বছরের কিছু বেশি সময়ের মধ্যে প্রতিমন্ত্রীর মর্যাদা পেলেন। ২০২১ সালের ২৭ জানুয়ারি রেজাউল মেয়র নির্বাচিত হন। শপথ নিয়েছেন ১১ ফেব্রুয়ারি।

একই প্রজ্ঞাপনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসকে মন্ত্রীর মর্যাদা ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভীকে প্রতিমন্ত্রীর মর্যাদা দিয়েছে সরকার।

জানা যায়, এর আগে চট্টগ্রামে মেয়র হিসেবে প্রতিমন্ত্রীর মর্যাদা পেয়েছিলেন জাতীয় পার্টির নেতা মাহমুদুল ইসলাম চৌধুরী। তিনি ১৯৮৯ সালে চট্টগ্রামের প্রথম মেয়র মনোনীত হন। বিএনপি সমর্থিত আরেক মেয়র মীর নাছির উদ্দিনও প্রতিমন্ত্রীর মর্যাদা পেয়েছিলেন। বিএনপি-জামায়াত জোট সরকারের দ্বিতীয় মেয়াদে ২০০২ সালের ১৪ অক্টোবর চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হওয়া এবিএম মহিউদ্দিন চৌধুরীকেও প্রতিমন্ত্রীর পদমর্যাদা দেওয়া হয়েছিল। সেটা অব্যাহত রেখেছিল আওয়ামী লীগ সরকার।

মহিউদ্দীন চৌধুরীর পর বিএনপির মনজুর আলম ও আওয়ামী লীগের আ জ ম নাছির উদ্দীন চট্টগ্রাম সিটির মেয়র হয়েছিলেন। মন্ত্রিত্বের পদমর্যাদা পাননি দুজনের কেউ-ই। এ নিয়ে চট্টগ্রামবাসীর মনে ছিল হতাশা-ক্লেশ। বিশেষ করে ভৌগলিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও জনসংখ্যার দিক বিবেচনায় চসিক মেয়র নাছিরকে নিজ দল আওয়ামী লীগ সরকার সেই মর্যাদা না দেওয়ায় প্রকাশ্যেই ক্ষোভ ঝেরেছিলেন বিশিষ্টজনরা।