পেকুয়ায় ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা অনুষ্ঠিত

পেকুয়ায় ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা অনুষ্ঠিত।
CPLUSTV
CTG NEWS
CPLUSTV
শেয়ার করুন

পেকুয়া প্রতিনিধি: কক্সবাজারের পেকুয়ায় ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং ৭ম বিজ্ঞান অলিম্পিয়াড ২০২২ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার বিকেলে পেকুয়া উপজেলা পরিষদ হলরুমে এই বিজ্ঞান মেলাটি অনুষ্ঠিত হয়। মেলায় এবারের প্রতিপাদ্য ছিল, ‘বিদ্যুৎ ও পানির অপচয় রোধ’। এতে উপজেলা নির্বাহী কর্মকর্তা পূর্বিতা চাকমার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, পেকুয়া উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান উম্মে কুলসুম মিনু। এতে আরো বক্তব্য রাখেন, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আনোয়ারুল আজিম,  উপজেলা সমাজ সেবা কর্মকর্তা জাহাঙ্গীর আরিফ, পেকুয়া উপজেলা একাডেমিক সুপার ভাইজার উলফাত জাহান চৌধুরী সহ আরো অনেকে।

মেলায় উপজেলার মোট ৮টি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান অংশ নেয় । এতে ছাত্রছাত্রীরা পানির অপচয় রোধে করনীয় শীর্ষক নানান যন্ত্রপাতি উদ্ভাবন করেন এবং বিদ্যুৎ অপচয় রোধে সৌর শক্তির উপর জোর দেন৷ এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা পানির অপচয় ও বিদ্যুৎ অপচয় রোধে সকলকে সচেতন হওয়ার আহবান জানান এবং উদ্ভাবনী এবং যন্ত্রপাতি ভবিষ্যতে দেশের কল্যাণে বিরাট অবদান রাখবে বলে জানান।

মেলায় ৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে প্রতিপাদ্য বিষয়ের উপর নানান যন্ত্রপাতি উদ্ভাবন করে প্রথম স্থান অধিকার করে পেকুয়া মডেল সরকারি জিএমসি ইনস্টিটিউশন, দ্বিতীয় স্থান লাভ করে পেকুয়া বালিকা উচ্চ বিদ্যালয় ও তৃতীয় স্থান দখল করে শিলখালী উচ্চ বিদ্যালয়৷

উচ্চ মাধ্যমিকে পেকুয়া শহীদ জিয়াউর উপকুলীয় কলেজের শিক্ষার্থীরা বিজয়ী হয়। পরে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা। বিজ্ঞান মেলায় পেকুয়া উপজেলার বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক ও সরকারি কর্মকর্তা ও স্কুলের ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন।